A বিশেষজ্ঞ ডাক্তার

রগ বিশেষজ্ঞ ডাক্তার তালিকা মোবাইল নাম্বার ও চেম্বারের ঠিকানা

সাধারণত আমরা যারা রগের নানা সমস্যা নিয়ে ভুগি তাদের যে ধরনের চিকিৎসা প্রদান করতে হয় তাদের জন্য স্পেশালিস্ট ডাক্তারের প্রয়োজন হয়। আমাদের শরীরে বহু ধরনের রগ রয়েছে কিন্তু এই নার্ভ সঠিকভাবে কাজ না করলে যে কোন সময় যে কোন ধরনের সমস্যা হতে পারে। সবমিলিয়ে আমাদের শরীরে ব্রেন থেকে শুরু করে মেরুদন্ড এবং শরীরের প্রত্যেকটি অংশে অত্যন্ত গুরুত্বপূর্ণ নার্ভ এবং নিউরন দ্বারা গঠিত।

এই ক্ষুদ্র ক্ষুদ্র নাক এবং নিউরনে যদি কোন সমস্যা হয়ে থাকে তাহলে এই রোগগুলো সহজে ধরা পড়তে চায় না। এ রোগের চিকিৎসা করতে হলে অতি উচ্চ পর্যায়ের চিকিৎসা গ্রহণ করতে হয় এবং আপনাকে একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছে যেতে হয়। সাধারণত এই রোগের সমস্যা প্রাথমিক পর্যায়ে ধরা পড়ে না বলে আমরা অনেকে ভুল চিকিৎসা গ্রহণ করি যাতে আমাদের সমস্যা আরো বেড়ে যায়।

বর্তমানে মাথার নিউরনের সমস্যার কারণে সবথেকে বেশি যে সমস্যাটি আমরা ফেস করছি সেটি হল মাইগ্রেনের সমস্যা। একেবারে ছোট শিশু বাচ্চা থেকে শুরু করে বড়দের মাঝে এই মাইগ্রেনের সমস্যার ব্যাপকতা লক্ষ্য করা যাচ্ছে এবং তার পেছনে সবথেকে বেশি দায়ী হচ্ছে আমাদের স্মার্টফোন। স্মার্টফোনের ডিসপ্লে থেকে অতি বেগুনি রশি বের হয় এবং সেই অতিবেগুনি রশ্মি আমাদের চোখের জন্য ক্ষতিকর এবং যা চোখের ভেতর দিয়ে আমাদের ব্রেনের নিউরনে ক্ষতিসাধন করে।

শিরা-উপশিরা নিয়ে বিভিন্ন তথ্য

সাধারণত আমাদের শরীরে যে শিরা বা উপশীরা রয়েছে সেই নিখুত জিনিসগুলোতে যখন কোন ধরনের সমস্যা হয় তখন আমরা সহজেই রোগ নির্ণয় করতে পারি না। ঠিক যেমন একজন রোগীর বহুদিন যাবত হাঁটুতে ব্যথা কিন্তু কোনভাবেই কোন টেস্টের মাধ্যমে যখন তার রোগ নির্ণয় সম্ভব হয় না তখন সময় আসে হাঁটুর শিরা উপসেরা গুলো চেক করে দেখার।

এমঅবস্থায় একজন ডাক্তার তাকে এমআরআই টেস্ট করাতে বলতে পারেন এবং সেই এমআরআই টেস্টের মাধ্যমে তার রোগ নির্ণয় করা যায়। এমআরআই টেস্টের দেখা যায় যে হাঁটুর কোন একটি রগে তার সমস্যা আছে এবং যার কারণে তার অতিরিক্ত ব্যথা হচ্ছে।

সব ক্ষেত্রে একই ধরনের অবস্থা আমরা লক্ষ্য করি এবং এই অবস্থার কারণে আমাদের নিখুঁতভাবে পর্যবেক্ষণ করতে হয়। যারা এই ধরনের চিকিৎসা প্রদান করেন তারা উন্নতমানের চিকিৎসক এবং বিশেষজ্ঞ ডাক্তার। আপনাদের অবশ্যই মাজার মেরুদন্ডের ব্যথা মাথার নিউরনের সমস্যা চোখের ব্যথা থেকে শুরু করে হাঁটুর ব্যথা জনিত সমস্যা হলে অবশ্যই নিজের শরীরের নার্ভ অথবা শিরা-উপশিরা গুলো চেক করে দেখা উচিত।

ব্রেইন ও স্নায়ু রোগ বিশেষজ্ঞ ডাক্তার

আপনারা যারা ব্রেন এবং স্নায়ু রোগ বিশেষজ্ঞ ডাক্তারদের তালিকা জানতে চাচ্ছিলেন তারা আজকে আমাদের এখান থেকে ব্রেন ও স্নায়ু রোগ বিশেষজ্ঞ ডাক্তারদের একটি সুন্দর তালিকা সংগ্রহ করতে পারবেন। তার কারণ হলো এই চিকিৎসার জন্য অবশ্যই গুরুত্বপূর্ণ ডাক্তারদের প্রয়োজন রয়েছে এবং আপনারা যারা অপেক্ষায় আছেন এই সকল ডাক্তারের তথ্যের জন্য তারা আর অপেক্ষা না করে আমাদের আর্টিকেল এর তালিকা দেখুন।

অধ্যাপক কাজী দ্বীন মোহাম্মদ
এমবিবিএস, এফসিপিএস, নিউরোলজি(এমডি)
বাংলাদেশে সেরা নিউরো মেডিসিন বিশেষজ্ঞ যদি বলতে হয়, সবার আগে যে নামটি সামনে আসে তা হলো অধ্যাপক কাজী দ্বীন মোহাম্মদ। তিনি ন্যাশানাল ইনস্টিটিউট অব নিউরো সায়েন্স এর অধ্যাপক এবং সেই সাথে পরিচালক।
এছাড়া, তিনি পূর্বে ঢাকা মেডিকেল কলেজের অধ্যাপক ও প্রিন্সিপাল ছিলেন। মাথা ব্যথা, দুশ্চিন্তা, মাইগ্রেনের সমস্যা সহ সকল প্রকার নিউরোলজিক্যাল সমস্যা সমাধানের বিশেষজ্ঞ হলো তিনি।
তিনি বর্তমানে রোগী দেখেন: এপিআরসি & জেনারেল হাসপাতাল ১৩৫, নিউ ইস্কাটন রোড, ঢাকা, বাংলাদেশ। তিনি প্রতি (বৃহস্পতিবার, শুক্রবার, সরকারি ছুটির দিন ব্যাতিত) রোগী দেখেন, বিকাল ৪টা হতে রাত ৮টা।
সিরিয়াল দেওয়ার নাম্বার: +88029339089, 029342744.

অধ্যাপক ডা মানসুর হাবিব
এমবিবিএস, এফসিপিএস(মেডিসিন)এমডি (নিউরোলজি), এমআরসিপি,এফআরসিপি
তিনি বর্তমান এ অধ্যাপক হিসেবে রয়েছেন ঢাকা মেডিকেল কলেজে। মাথা ব্যাথা, হেভি হ্যাডেক, মাইগ্রেন এর সমস্যা সংক্রান্ত চিকিৎসায় যেতে পারেন এই বিশেষজ্ঞের কাছে।
তিনি রোগী দেখেন: ল্যাবএইড কার্ডিয়াক হসপিটাল, হাউস নম্বর ১, রোড -৪ ধানমন্ডি,ঢাকা। তিনি বিকেল বেলা রোগী দেখে থাকেন।
সিরিয়াল নিবেন যে নাম্বারে: +88028610793, 028618617, 029670210-3

অধ্যাপক ডাঃ মোহাম্মদ আব্দুল হাই
এমবিবিএস, এফসিপিএস (মেডিসিন), পিএইচডি (ইন্ডিয়া), এফআরসিপি (এডিনবার্গ), ফেলো (ইন্টারভেনশনাল নিউরোলজি)
তিনি স্যার সলিমুল্লাহ কলেজ ও মিটফোর্ড হসপিটালের অধ্যাপক। তিনিও বেশ বড় মাপের নিউরো মেডিসিন বিশেষজ্ঞ।
তিনি রোগী দেখেন: ইবনে সীনা ডায়গোনস্টিক এবং ইমেজিং সেন্টার, হাউজ -৪৮, রোড ৯/এ, সাতমসজিদ রোড, ধানমন্ডি, ঢাকা ১২০৯।
সিরিয়াল দেওয়ার নাম্বার: +88029126625-6, 029128835-7, 01717351631

অধ্যাপক ডাঃ এম এ মান্নান
এমবিবিএস, এফআরসিপি
তিনি নিউরোলজি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান ছিলেন।
তিনি রোগী দেখেন: নিউরোলজি ফাউন্ডেশন হাসপাতাল 3/1 লেক সার্কাস, কলাবাগান, ঢাকা ১২০৫।
সিরিয়াল দেওয়ার নাম্বার: 028114846।

অধ্যাপক ডাঃ মোহাম্মদ আমিরুল হক
এমবিবিএস, এফসিপিএস, এফআরসিপি (গ্লাসগো), এফএসিপি (ইউএসএ), ডিসিএন (লন্ডন)
তিনি অধ্যাপক ও বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত রয়েছেন বারডেম হাসপাতালে।
তিনি রোগী দেখেন: ইবনে সিনা ডায়গোনস্টিক, ইমেজিং  সেন্টার হাউজ ৪৮, রোড ৯/এ সাতমসজিদ রোড, ধাননন্ডি, ঢাকা ১২০৯।
সিরিয়াল দেওয়ার নাম্বার: 029126625-6, 029128835-7.

অধ্যাপক ডাঃ মোঃ আশরাফ আলী
এমবিবিএস, এফসিপিএস মেডিসিন, এফআরসিএসপি (এডিন)
তিনি বর্তমানে সিনিয়র কনসালটেন্ট হিসেবে ল্যাবএইড হাসপাতালে কর্মরত রয়েছেন।
তিনি রোগী দেখেন: হাউজ নম্বর -৬, রোড নম্বর -৪, ধানমন্ডি, ঢাকা ১২০৫।
সিরিয়াল দেওয়ার নাম্বার: 029676356, 028620793-8।

 

আরো দেখুন

সম্পর্কিত লেখা

Leave a Reply

Your email address will not be published.