A বিশেষজ্ঞ ডাক্তার

বাংলাদেশের সেরা শিশু বিশেষজ্ঞ ডাক্তার তালিকা মোবাইল নাম্বার ও চেম্বারের ঠিকানা

একটা পরিবারে যতই সমস্যা থাকুক না কেন যখন সেই পরিবারে শিশু জন্মগ্রহণ করে তখন সেই পরিবারের খুশির সীমানা থাকে না। শিশুরা সৃষ্টিকর্তার পক্ষ থেকে বাবা মার জন্য সবথেকে বড় পুরস্কার এবং সেই শিশুকে আপনি যদি লালন পালন করে সঠিক রাস্তায় বড় করতে পারেন তাহলে তার মাধ্যমে আপনার জন্য ভবিষ্যতে জান্নাত লাভ করতে পারবেন।

শিশুদের দেখভাল করা অত্যন্ত কষ্টসাধ্য বা সতর্কতার ব্যাপার। আজকে প্রথমে আপনাদের জানাই আপনারা আজকের আর্টিকেল থেকে কি জানতে পারবেন। হেডিং দেখে হয়তো আপনারা ক্লিয়ার ভাবে বুঝতে পেরেছেন আমরা আজকে বাংলাদেশের সেরা কয়েকজন শিশু বিশেষজ্ঞ ডাক্তারের তথ্য আপনাদের দিতে চলেছে। এছাড়াও আমরা সে ডাক্তার গুলোর পার্সোনাল চেম্বারের ঠিকানা এবং তাদের চেম্বারের মোবাইল নাম্বার আপনাদের জন্য দেওয়ার চেষ্টা করব তাই ধৈর্য সহকারে আমাদের সঙ্গে।

শিশুদের বিভিন্ন ধরনের রোগ ও তা থেকে নিরাময়ের উপায়

সাধারণত শিশুরা অনেক ছোট থাকে এবং তাদের শরীরের প্রত্যেকটি অঙ্গই ছোট ছোট থাকে। তাদের ব্রেনে সবকিছু ধরতে পারে না তার কারণ হলো তারা সবেমাত্র পৃথিবীতে এসেছে এবং তারা পৃথিবীর সম্পর্কে এখন পর্যন্ত ভালো ধারণা নিতে পারেনি। এছাড়া বড় একটি সমস্যা হচ্ছে তারা কথা বলতে পারে না প্রায় ১২ মাস থেকে ১৫ মাস অথবা ১৮ মাস পর্যন্ত একজন শিশু কথা না বলে থাকে পরবর্তীতে আস্তে আস্তে কথা শেখে।

কিন্তু এই সময়টুকুতে যদি সে কোন কষ্ট অনুভব করে তাহলে অবশ্যই সে মুখ ফুটে বলতে পারে না। এখানে বাবা মার একটি বড় দায়িত্ব রয়েছে সেটা হল শিশুর যদি কোন সমস্যা হয় সেটা উপলব্ধি করতে পারা। তাই সবসময় শিশুদের রোগ সম্পর্কে আপনাদের ধারণা নিতে হবে এবং কোন রোগ হলে শিশুরা কেমন ভঙ্গি করে বা কেমন ইশারা করে সেই বিষয়গুলো আপনাদের বুঝতে হবে।

সচেতন বাবা-মা হিসেবে অবশ্যই এই কাজটি আপনাকে করতে হবে। সাধারণত শিশুদের পেটে ক্ষুধা থাকলে তারা কান্না করতে পারে বা ঘুমে অনুমোযোগী হতে পারে। শিশুদের পেটে প্রদাহ প্রধান সমস্যা এবং এই পেটে প্রদাহ থাকলে তারা ঠিকঠাক ভাবে খাবে না সে বিষয়টি বাবা-মাকে লক্ষ্য রাখতে হবে। এছাড়াও পায়খানাতেও সমস্যা হতে পারে যেটা একমাত্র মা খুব ভালোভাবেই বুঝতে পারে। এছাড়াও শিশুদের যদি শ্বাসকষ্ট অথবা নিউমোনিয়া হয় তাহলে সেখানে আপনাকে এ বিষয়টি সবার আগে নিশ্চিত করতে হবে এবং দেরি না করে ডাক্তারের কাছে আনতে হবে।

ছাড়া শিশুদের আরো অন্যান্য সমস্যা হতে পারে যেমন জ্বর হওয়া এছাড়াও মাথা ব্যথা অথবা পেটে গ্যাস্ট্রিক হওয়া এই ধরনের সমস্যা। এছাড়া অনেক ক্ষেত্রে অনেক কিছু দেয় শরীরে এলার্জি দেখা দেয় একেবারেই ছোটবেলাতে। সব মিলিয়ে এই ধরনের রোগ থেকে মুক্তি পাওয়ার জন্য আপনাকে একজন শিশু রোগ বিশেষজ্ঞ ডাক্তারের কাছে যেতে হবে। এটা ছাড়া কোন উপায় নেই আপনার শিশুকে সুস্থ করার।

অধ্যাপক ডাক্তার আব্দুল মতিন
তিনি ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের পেডিয়াট্রিক সার্জারি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও বিভাগীয় প্রধান। তার শিক্ষাগত যোগ্যতা এমবিবিএস, এসিটি জাপান, পিএইচডি জাপান, পিডিএফ। তার চেম্বারের ঠিকানা ইসলামী ব্যাংক সেন্ট্রাল হাসপাতাল, কাকরাইল, ইসলাম রোড। তিনি সপ্তাহের শুক্রবার ছাড়া অন্যান্য দিন বিকাল ৫টা থেকে রাত ৭টা পর্যন্ত রোগী দেখেন। আপনি চাইলে ০১৯১৫-৭২৮২৬৬ অথবা ০১৯১৮-৮৭২৮০২ ফোন করে সিরিয়াল দিতে পারবেন।
অধ্যাপক ডাক্তার সরোজ কুমার দাশ
তিনি জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট এর শিশু-কিশোর ও পরিবার বিষয়ক মনোরোগ বিভাগের একজন অধ্যাপক ও বিভাগীয় প্রধান। তার শিক্ষাগত যোগ্যতা এমবিবিএস,ঔ এফসিপিএস সাইকিয়াট্রি , ফেলো, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ভারত, শ্রীলংকা ও থাইল্যান্ড)। তার চেম্বারের ঠিকানা মেডিনোভা মেডিক্যাল সার্ভিসেস সেন্টার, ধানমন্ডি। তিনি শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত বিকাল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত রোগী দেখেন। রোগী দেখার জন্য আপনি সিরিয়াল দিতে যোগাযোগ করতে পারেন ০২-৮৬২০৩৫৩-৬ অথবা ০১৭২১-৮৩৫৯৬৭ ফোন নাম্বারে।
ডাক্তার খালিদ মাহমুদ শাকিল
তিনি ঢাকা শিশু হাসপাতালের একজন শিশু রোগ বিশেষজ্ঞ। তার শিক্ষাগত যোগ্যতা এমবিবিএস, এফসিপিএস এবং এমএস। তার চেম্বারের ঠিকানা কমফোর্ট ডক্টরস চেম্বার, উত্তরা। তিনি সপ্তাহের রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত রোগী দেখেন।
ডাক্তার ওসমান ভূঁইয়া
তিনি সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতাল এর অভিজ্ঞ শিশুরোগ বিশেষজ্ঞ। তার শিক্ষাগত যোগ্যতা এমবিবিএস এবং ডিপেড। তার চেম্বারের ঠিকানা আল-রাজী হাসপাতাল, ফার্মগেট। তিনি শুক্রবার বাদ দিয়ে সপ্তাহের অন্যান্য দিন সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত রোগী দেখেন। সিরিয়াল এর যোগাযোগ করতে পারেন ৮১২১১৭২, ৯১১৭৭৭৫ নাম্বারে।
অধ্যাপক ডাক্তার গোলাম মাঈনুদ্দিন
তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল এর একজন শিশু রোগ বিশেষজ্ঞ। তার শিক্ষাগত যোগ্যতা এমবিবিএস, এফসিপিএস, এমআরসিপি, ফেলো অস্ট্রেলিয়া। তিনি আল রাজি হাসপাতাল এ চেম্বার করেন। রবিবার থেকে বৃহস্পতিবার বিকাল ৫ টা থেকে রাত ৮টা 30 পর্যন্ত তিনি রোগী দেখেন। আপনি যদি তার কাছে চিকিৎসা নিতে চান তাহলে সরাসরি এই হাসপাতালে আসতে পারেন।
ডাক্তার সেলিনা ডেইজি
তিনি বারডেম হাসপাতাল, ঢাকা শিশু বিভাগের একজন বিশেষজ্ঞ। তার শিক্ষাগত যোগ্যতা এমবিবিএস, এফপিএইচ, এফসিপিএস লন্ডন। সপ্তাহের রবিবার থেকে বৃহঃস্পতিবার পর্যন্ত সন্ধ্যা ৬.৩০টা থেকে রাত ৯টা পর্যন্ত রোগী দেখেন। আপনি যদি তার কাছে আপনার শিশুর চিকিৎসার জন্য যান তাহলে সিরিয়াল এর জন্য ফোন করুন ৮৬১০৭৯৩-৮ নাম্বারে।
প্রফেসর ডাক্তার সৈয়দ খাইরুল আমিন
তিনি ঢাকা শিশু হাসপাতালের শিশুরোগ বিভাগ এর একজন বিশেষজ্ঞ ডাক্তার। তার শিক্ষাগত যোগ্যতা এমবিবিএস, ডিইএইচ এবং এমআরসিপি ইউকে। তার চেম্বারের ঠিকানা ল্যাবএইড ডায়াগনস্টিক সেন্টার, দ্বিতীয় তলার ২১৪ নম্বর, ধানমন্ডি। তিনি শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত রোগী দেখেন। সিরিয়াল এর জন্য ফোন করুন ৯৬৭০২১০-৩ নম্বরে।

বাংলাদেশের সেরা কয়েকজন শিশুরোগ বিশেষজ্ঞ ডাক্তারের চেম্বারের ঠিকানা এবং মোবাইল নাম্বার

সাধারণত শিশুদের ক্ষেত্রে সবাই সর্বোচ্চ চিকিৎসা দেওয়ার চেষ্টা করে এবং তাই সেরা ডাক্তারের কাছে নিয়ে যেতে চাই। আপনাদের সুবিধার্থে এখন আমরা বাংলাদেশের সেরা কয়েকজন শিশুরোগ বিশেষজ্ঞ ডাক্তারের চেম্বারের ঠিকানা এবং তাদের চেম্বারের মোবাইল নাম্বার দেওয়ার চেষ্টা করছি আশা করছি আপনারা এখান থেকে যথেষ্ট তথ্য সংগ্রহ করতে পারবেন।

 

আরো দেখুন

সম্পর্কিত লেখা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *