ওষুধ খাওয়ার নিয়ম

ইমকন পিল খাওয়ার নিয়ম

ইমকন পিল হল মহিলাদের জন্য জরুরী গর্ভনিরোধক বড়ি। এটা সম্পর্কে মহিলাদের জানা খুবই প্রয়োজন। তাই আমরা এবার আমাদের ওয়েবসাইটে আপনাদের সুবিধার জন্য নিয়েছি ইমকন পিলের সকল তথ্য এখান থেকে আপনারা অনেক কিছু জানতে পারবেন যা আপনার জানা খুবই প্রয়োজন। জানাঅজানা তথ্য নিয়ে এবারের আয়োজন টি আমরা সাজিয়েছি তাই আপনারা কোথাও না গিয়ে আমাদের ওয়েবসাইটের এই লেখাগুলো মনোযোগ সহকারে পড়ুন এবং আপনার সমস্যার সমাধান খুঁজে বের করুন। 

ইমকন পিল মহিলাদের সহবাস করার ৭২ ঘণ্টার মধ্যে সেবন করতে হবে তাহলে গর্ভনিরোধক করা সম্ভব। অনেক সময় নানা রকম ভুলের কারণে মানুষের পেটের বাচ্চা চলে আসে কিন্তু যদি ৭২ ঘণ্টার মধ্যে এই পিল কেউ খায় তাহলে বাচ্চা আসবে না এবং এটা অনেক বেশি নিরাপদ সেজন্য এই বিষয়ে তথ্য গুলো জানা প্রয়োজন। ইমকন পিল খাওয়ার কিছু নিয়ম আছে যেগুলো মেনে না চললে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে যেমন ইমকন পিল খাওয়ার নিয়ম হচ্ছে সহবাসের ৭২ ঘণ্টার মধ্যে। 

এই পিল অনাকাঙ্ক্ষিত গর্ভধারণের হাত থেকে মানুষকে রক্ষা করে। আপনারা অনেকেই আছেন ইমকন পিল  কিভাবে খেতে হয় সেটা জানেন না তাতে করে অনেকেরই বিভ্রান্তির মধ্যে পড়তে হয়। যদি আপনারা ইমকন পিল ব্যবহার না করেন তবে আপনাদের ত হঠাৎ করেই গর্ভধারণ হয়ে যেতে পারে সেজন্য এই পিল ব্যবহার করা অনেক প্রয়োজন। যদি আপনি এই পিলের সহজ ব্যবহার না জানেন এবং ৭২ ঘণ্টার মধ্যে যদি পিল না খান তাহলে এমন একটি পরিবেশ তৈরি হয়ে যায় যেন আপনাকে ডাক্তারের কাছে যেতে বাধ্য করে এবং ডাক্তার ছাড়া এই সমস্যার সমাধান পাওয়া যায় না কিন্তু আপনি যদি একটু সচেতনতার মধ্য দিয়ে এই রকম কোন পিল ব্যবহার করেন তাহলে আপনি নিজেই ঘরে বসে সমাধান পেয়ে যাবেন এবং ডাক্তারের কাছে যাওয়া লাগবে না। 

বর্তমানে বাংলাদেশে নানা রকম প্রযুক্তির ব্যবহার রয়েছে তার মধ্যে এই ধরনের ওষুধ যদি আপনি না খান তাহলে জনসংখ্যা বৃদ্ধি পেতে থাকবে আপনার নিজের অজান্তেই। তাই আপনি যদি ছোট ফ্যামিলি চান বা জন্ম নিয়ন্ত্রণ করতে চান তাহলে ইমকন পিল আপনাকে খেতে হবে এবং নিয়ম করে খেতে হবে তা না হলে নানা রকম সমস্যার সম্মুখীন হতে হবে। এটা মূলত এমারজেন্সি পিল যার মধ্যে একটি বোরই থাকে। 

আপনি যদি ও নিরাপদ সময়ে সহবাস করে থাকেন তাহলে আপনাকে ৭২ ঘণ্টার মধ্যে এই পিল খেয়ে নিতে হবে এতে করে 72 ঘণ্টার মধ্যে আপনি নিরাপদ হয়ে যাবেন। এই ধরনের পিলের বেশি দাম হয় না সেজন্য আপনারা যে কোন ফার্মেসিতে গেলে খুব সহজেই কিনতে পারবেন। সকল ফার্মেসিতে এই ধরনের পিল পাওয়া যায় সেজন্য চিন্তা না করে আপনার যখন প্রয়োজন আপনি ঠিক তখনই কিনে নিতে পারবেন ইমকন পিল। 

আপনি সবসময় নিরাপদ থাকতে পারবেন যদি আপনার কাছে ইমকন পিল থাকে এবং আপনি এর সঠিক ব্যবহার জানলে। তবে একটা বিষয় মাথায় রাখা প্রয়োজন ডাক্তারের পরামর্শ ছাড়া কোন কিছু সেবন করা উচিত নয়। ইমকন পিল ডাক্তারের পরামর্শ ছাড়া সেবন করা একেবারেই উচিত নয় এই পিল শুধুমাত্র এমার্জেন্সি পিল যা শুধুমাত্র জরুরী সময়ের জন্য।

এই পিল নিয়মিত খেলে বিভিন্ন রকমের পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা থাকে যেমন অনিয়মিত মাসিক এবং পেটে ব্যথা জড়ায়ুতে সমস্যা ইত্যাদি। আপনি যদি অতিরিক্ত এবং নিয়মিত এই পিল ব্যবহার করেন তাহলে আপনার শরীরে এটা কাজ নাও করতে পারে। এই সকল গুরুত্বপূর্ণ বিষয়গুলো সকলের জানা উচিত অনেক মানুষজন এই সকল বিষয়গুলো না জেনে নানা রকম ঝামেলায় পড়ে তাই আপনারা আমাদের ওয়েবসাইটে আসুন এবং সঠিক তথ্য গ্রহণ করে সঠিকভাবে বাঁচুন। সচেতন এবং নিরাপদ থাকতে হলে এই সকল বিষয়গুলো জানতে হবে এবং মানতে হবে।

আরো দেখুন

সম্পর্কিত লেখা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *