A বিশেষজ্ঞ ডাক্তার

হাড় ক্ষয় বিশেষজ্ঞ ডাক্তার ঢাকা তালিকা মোবাইল নাম্বার ও চেম্বারের ঠিকানা

সাধারণত আমাদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের হাড়ের শক্তি কমতে থাকে। হাড়ের জয়েন্টে যে লিগামেন্ট থাকে সেই লিগামেন্টগুলো দুর্বল হতে থাকে এবং যে লিকুইড গুলো থাকে সেগুলো কমতে থাকে। এছাড়াও আমাদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের শরীরের ওজন বাড়তে থাকে যার কারণে হাড়ের প্রতি চাপ সৃষ্টি করে এবং প্রত্যেকটি জয়েন্টের ক্ষয় হতে শুরু করে। আস্তে আস্তে এটা বৃদ্ধি পেতে থাকি এবং এতটা বৃদ্ধি পায় যে আমাদের এটার কারণে প্রচুর সমস্যার সৃষ্টি হয়।

আজকে আমার কথা বলব এই ধরনের রোগীদের যারা ঢাকাতে অবস্থান করছেন তাদের রোগ মুক্তির জন্য যে সকল বিশেষজ্ঞ ডাক্তার আছে তাদের তথ্য নেই। হাড় ক্ষয় রোধ এটি জটিল চিকিৎসা এবং এই চিকিৎসার জন্য একজন বিশেষজ্ঞ ডাক্তার ছাড়া আপনি অন্য কোথাও যেতে পারেন না। অধিকাংশ ক্ষেত্রে বয়স্ক রোগীরা এ সকল ডাক্তারের কাছে আসে। ৪০ বছর এর উর্ধ্বে যে নাগরিকগুলো আছে তাদের প্রত্যেকেরই শরীরে হাড় ক্ষয় হতে থাকে এবং এটা আস্তে আস্তে প্রকোপ আকার ধারণ করে।

আপনাদের মধ্যে যারা এ ধরনের সমস্যায় ভুগছেন দীর্ঘদিন ধরে তারা আর দেরি না করে ছটফট ঢাকার বিভিন্ন জায়গাতে এই ধরনের বিশেষজ্ঞ ডাক্তারের কাছে যেতে পারবেন। এ ধরনের বিশেষজ্ঞ ডাক্তারের কাছে যেতে হলে কোন ঠিকানায় যোগাযোগ করবেন সেটা আপনার আপনাদের আজকে জানাবো।

হাড় ক্ষয় হলে করণীয় এবং বিশেষজ্ঞ ডাক্তারের ঠিকানা

সাধারণত বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে আমাদের শরীরের হাড় ক্ষয় বৃদ্ধি পেতে থাকে। যাদের বয়স জনিত হাঁটুর ব্যথা আছে তাদের যদি প্রাথমিক টেস্টগুলো করানো হয় তাহলে সেখানে ধরা পড়বে হার খয়ের কারণে তাদের হাঁটুতে ব্যথা হচ্ছে। বর্তমানে এটা একটি কমন বিষয় হয়ে গেছে কিন্তু এই কমন বিষয় আমরা আরো বেশি সহজ হিসাবে নেওয়ার কারণে আমাদের ক্ষতি বেশি হচ্ছে।

যাইহোক আপনারা যারা এই রোগ থেকে মুক্তি পেতে চান তাদের প্রথম কাজটি করতে হবে সেটা হচ্ছে একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছে যেতে হবে। সেই ডাক্তার আপনাকে যে নিয়ম গুলো মেনে চলাচল করতে বলবে এবং খাবার অভ্যাস যেভাবে পরিবর্তন করতে বলবে সবকিছু খুব সতর্কতার সঙ্গে মেনে চলতে হবে। পাশাপাশি যে ওষুধগুলো আপনাদের সেবন করতে বলবে সে ওষুধ গুলো নিয়মিত সেবন করতে হবে। দেখবেন আস্তে আস্তে আপনি আরাম পাচ্ছেন তবে একটি বাস্তব সত্যি ঘটনা হলো আপনার বয়স যত বেশি হবে হাড় ক্ষয় ততই বেশি বৃদ্ধি পাবে।

সহযোগী অধ্যাপক ডাঃ পি সি দেবনাথ
অর্থোপেডিক বিশেষজ্ঞ
এমবিবিএস, এমএস (অর্থো সার্জারি) সহযোগী অধ্যাপক ও অর্থোপেডিক সার্জন প্রাক্তন বিভাগীয় প্রধান (অর্থোপেডিক ও ট্রমা সার্জারি) শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতাল, ঢাকা।
সিরিয়ালের জন্য কল করুন – ০১৭৪০৪৮৬১২৩

সহযোগী অধ্যাপক ডাঃ শাহ মোঃ শামসুল হক
অর্থোপেডিক বিশেষজ্ঞ
এমবিবিএস, এমএস (অর্থো সার্জারি), বিএসএমএমইউ (পিজি হাসপাতাল) সহযোগী অধ্যাপক (অর্থোপেডিক সার্জারি বিভাগ)। শমরিতা মেডিকেল কলেজ ও হাসপাতাল, ঢাকা। (অর্থোপেডিক সার্জন)
সিরিয়ালের জন্য কল করুন – ০১৭৪০৪৮৬১২৩

সহকারী অধ্যাপক ডাঃ অনুপম বড়ুয়া
অর্থোপেডিক বিশেষজ্ঞ
এমবিবিএস (ঢাকা), বিসিএস (স্বাস্থ্য) এমপিএইচ (বি.এস.এম.এম.ইউ) ডি-অর্থোপেডিক্স (পঙ্গু হাসপাতাল) অর্থোপেডিক ও ট্রমা সার্জন (প্রাক্তন অর্থোপেডিক হাসপাতাল ও পুনবার্সন প্রতিষ্ঠান) সহকারী অধ্যাপক অর্থো-সার্জারী) শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতাল।
সিরিয়ালের জন্য কল করুন – ০১৭৪০৪৮৬১২৩

ডাঃ মুহাম্মদ জহুরুল ইসলাম
অর্থোপেডিক বিশেষজ্ঞ
এমবিবিএস (ঢাকা), বিসিএস (স্বাস্থ্য), ডি-অর্থো (বিএসএমএমইউ) এফসিপিএস-সার্জারি (এপিয়ার্ড) কনসালটেন্ট-অর্থোপেডিক সার্জারি বিভাগ শহীদ আহসানউল্লাহ মাস্টার জেনারেল হাসপাতাল, টঙ্গী, গাজীপুর।
সিরিয়ালের জন্য কল করুন – ০১৭৪০৪৮৬১২৩

ডাঃ মোঃ আতিয়ার রহমান
অর্থোপেডিক বিশেষজ্ঞ
এমবিবিএস (ডিএমসি) বিসিএস (স্বাস্থ্য) এমএস (অর্থো-সার্জারি) মেরুদণ্ডের সার্জারি (সিঙ্গাপুর), অপারেটিভ স্পাইন কোর্স, গঙ্গা হাসপাতাল (ভারত), অর্থোপেডিক এবং মেরুদণ্ডের সার্জারি বিশেষজ্ঞ, জাতীয় অর্থোপেডিক হাসপাতাল এবং পুনর্বাসন ইনস্টিটিউট (নিটোর) ঢাকায় প্রশিক্ষণপ্রাপ্ত।
সিরিয়ালের জন্য কল করুন – ০১৭৪০৪৮৬১২৩

ডাঃ কাজী মঈনুর রহমান
অর্থোপেডিক বিশেষজ্ঞ
এমবিবিএস, এমএস (অর্থো), নিটোর/লেম হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট, অর্থোপেডিক ট্রমা এবং সার্জন। (হাড় ও জয়েন্ট বিশেষজ্ঞ)।
সিরিয়ালের জন্য কল করুন – ০১৭৪০৪৮৬১২৩

ডাঃ মোঃ আরিফ আনোয়ার
অর্থোপেডিক বিশেষজ্ঞ
এমবিবিএস (ঢাকা), ডি-অর্থো (ডিইউ), ডব্লিউএইচও (থাইল্যান্ড), এও ফেলো (ভারত) ফেলো, স্পার্টানস অ্যান্ড আর্থ্রোস্কোপিক সার্জারি (সিঙ্গাপুর)। অর্থোপেডিক ও ট্রমা সার্জন, (আর্থ্রাইটিস-হাড়ের জয়েন্টে ব্যথার আঘাত)।
সিরিয়ালের জন্য কল করুন – ০১৭৪০৪৮৬১২৩

ডাঃ শাহ মোঃ শামসুল হক
অর্থোপেডিক বিশেষজ্ঞ
এমবিবিএস, এমএস (অর্থো সার্জারি), বিএসএমএমইউ (পিজি হাসপাতাল), সহযোগী অধ্যাপক (অর্থোপেডিক সার্জারি বিভাগ), শমরিতা মেডিকেল কলেজ ও হাসপাতাল, ঢাকা। (অর্থোপেডিক সার্জন)।
সিরিয়ালের জন্য কল করুন – ০১৭৪০৪৮৬১২৩

তাই এখানে এমন কোন চিকিৎসা নেই যার মাধ্যমে আপনি হাড় ক্ষয় থেকে পুরোপুরি মুক্তি পেতে পারেন। তবে যাদের হাঁটুর অত্যাধিক ক্ষয় হয় বা বিভিন্ন জয়েন্টের অত্যাধিক ক্ষয় হয় তাদের জন্য অপারেশনের মাধ্যমে সেই জয়েন্ট রিপ্লেস করার ব্যবস্থা আছে। এটা অনেক ব্যয় সাপেক্ষ অপারেশন যেটা সকলের পক্ষে করানো সম্ভব হয় না। তবে এই অপারেশন করেও যে একেবারে শান্তিতে থাকা যায় সেটাও কেউ সঠিকভাবে বলতে পারেনা। বয়স কম থাকতেই স্বাভাবিকভাবে চলাচল করা শিখুন এবং নিজের হাড় গুলোর উপরে চাপ না পড়ে এমন কাজ থেকে বিরত থাকুন।

 

আরো দেখুন

সম্পর্কিত লেখা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *