D Cap 40000 এর কাজ কি আলট্রা ডি

সাধারণত মানব শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার জন্য ভিটামিন ডি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান। মাতৃগর্ভে থাকা থেকে শুরু করে বৃদ্ধ বয়স্ক পর্যন্ত প্রতিনিয়ত এই ভিটামিন সি এর প্রয়োজন পড়ে আমাদের শরীরে। আজকে যে ক্যাপসুল নিয়ে কথা বলতে চলেছি সেই ক্যাপসুল মূলত ড্রাগ ইন্টারন্যাশনাল লিমিটেডের একটি পণ্য। এখানে ভিটামিন ডি থ্রি ওষুধের উপাদানের মাধ্যমে তৈরি করা হয়েছে D Cap 40000 ক্যাপসুল। শুধুমাত্র একই ধরনের ঔষধ বাজারে রয়েছে এমন নাই এর পাশাপাশি আরো বেশ কয়েক ধরনের ঔষধ এবং ইনজেকশন বাজারে পাওয়া যায়।

বিভিন্ন ধরনের রোগের শারীরিক অবস্থার উপর নির্ভর করে ডাক্তারের বিভিন্ন মাত্রায় এই ঔষধ খাওয়ার অনুমতি দেন। আজকে আমরা D Cap 40000 ক্যাপসুল খাবার সঠিক নিয়ম সম্পর্কে জানার চেষ্টা করব এর পাশাপাশি জানার চেষ্টা করব এই ক্যাপসুল খেলে আপনার শরীরে কোন কোন পরিবর্তন আসতে পারে। ডাক্তারের পরামর্শ অনুযায়ী কোন রোগের বিরুদ্ধে লড়াই করার জন্য আপনি নিয়মিত এই ওষুধ খেতে পারেন তার সঠিক তথ্য শুধুমাত্র আপনি আমাদের এই আর্টিকেল থেকেই পাবেন।

D Cap 40000 এর কার্যকারিতা কি

যে ভিটামিন আমাদের শরীরের সবথেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং আমাদের শরীরের সকল ধরনের রোগ প্রতিরোধ ক্ষমতা এবং শক্তি বৃদ্ধিতে কার্যকরী ভূমিকা পালন করে সেটা হচ্ছে ভিটামিন ডি। তবে অত্যন্ত দুঃখজনক ব্যাপার হলো যে খাবারগুলো আমরা খাই সেই খাবার গুলোর মাঝে খুবই অতি সামান্য ভিটামিন দিয়ে রয়েছে তবে আরেকটি বড় ব্যাপার হলো ভিটামিন ডি এর সব থেকে বড় উৎস হচ্ছে সূর্যের আলো। যাদের সাধারণত বিভিন্ন কারণবশত শরীরে ভিটামিন ডি এর ঘাটতি দেখা দেয় তাদের জন্য ভিটামিন ডি পূরণ করার অন্য উপায় হচ্ছে D Cap 40000 ক্যাপসুল খাওয়া।

শুধুমাত্র ডাক্তারের পরামর্শ অনুযায়ী আপনি এই ওষুধ খাবেন এছাড়া আপনি কোন ভাবেই নিজে থেকে এই ঔষধ খাবেন না। ভিটামিন ডি থ্রি পর্যাপ্ত ক্যালসিয়াম ও ফসফেট শোষণের মাধ্যমে আমাদের শরীরের বিভিন্ন ধরনের অস্থি বিভিন্ন ধরনের অঙ্গ যেমন দাঁত গঠনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অনেকের ক্ষেত্রে গর্ভাবস্থায় প্রিএকলামশিয়া প্রতিরোধে গুরুত্বপূর্ণ উপাদান এবং শিশুদের পুষ্টির ঘাটতি পূরণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই ভিটামিন ডি থ্রি। আর আপনি এই গুরুত্বপূর্ণ উপাদান পেয়ে যাচ্ছেন আজকের D Cap 40000 ক্যাপসুল এর মধ্য থেকে তাই অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী আপনি এই ঔষধ নিয়মিত খাবেন।

D Cap 40000 মাত্রা ও সেবন বিধি

বলতে গেলে যারা প্রাপ্তবয়স্ক আছে তাদের যদি শরীরে ভিটামিনের ঘাটতি পরে তাহলে প্রতি সপ্তাহে একটি করে ক্যাপসুল খাওয়া নির্দেশনা রয়েছে। আস্তে আস্তে এই ক্যাপসুল খাওয়ার পরিমান কমানো যাবে এবং সেটা আস্তে আস্তে আবার বৃদ্ধি করা যাবে তবে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী সঠিক মাপ আপনাকে নির্ধারণ করে নিতে হবে ডাক্তারের কাছে থেকেই। সর্বোচ্চ তিন থেকে চার মাস পর্যন্ত এই চিকিৎসা একই ধারে চালানো যেতে পারে।

আমরা শিশুদের ক্ষেত্রে যদি লক্ষ্য করি তাহলে অবশ্যই শিশুদের একজন ভাল বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী এই ঔষধ খাওয়ানো উচিত। তবে আমরা যতটুকু জানি ভিটামিন ডি থ্রি ঘাটতি জনিত চিকিৎসার ক্ষেত্রে শিশুদের ক্ষেত্রে প্রতি দুই সপ্তাহে এই ক্যাপসুল এর অর্ধেক খাওয়াতে হবে অর্থাৎ ২০০০ আই ইউ ৬ সপ্তাহ পর্যন্ত খাওয়ানো যাবে।

D Cap 40000 দাম ও পার্শ্ব প্রতিক্রিয়া

যদি প্রয়োজন না হয় তাহলে আপনি অতিমাত্রায় ওষুধ খাবেন না তার কারণ হচ্ছে অতিমাত্রায় ওষুধ খেলে ক্ষুধামান্দার সৃষ্টি হতে পারে অনেকের ক্ষেত্রে অবসন্নতা বৃদ্ধি পায়। ডায়রিয়া থেকে শুরু করে মাথা ব্যথা অনেকের কোষ্ঠকাঠিন্য অনেকের ওজন কমে যায় অতিরিক্ত ঘামের সৃষ্টি হতে পারে, মাথা ঘোরাও তৈরি হতে পারে এই ধরনের ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার জন্য। দামের কথা যদি বলতে হয় তাহলে ড্রাগ ইন্টারন্যাশনাল লিমিটেডের D Cap 40000 ক্যাপসুল প্রতিটা পড়বে ৩৫ টাকা।