A বিশেষজ্ঞ ডাক্তার

নাক কান গলা বিশেষজ্ঞ ডাক্তার ময়মনসিংহ তালিকা মোবাইল নাম্বার ও চেম্বারের ঠিকানা

এইতো কয়েক বছর আগের কথা ময়মনসিংহ বিভাগ হিসেবে নিজেকে বাংলাদেশের কাছে আলাদাভাবে তুলে ধরতে পারত না কিন্তু বর্তমানে বাংলাদেশের কনিষ্ঠতম বিভাগ হিসেবে ময়মনসিংহ প্রতিষ্ঠিত। এর পেছনে অবশ্যই ময়মনসিংহের কিছু যোগ্যতা আছে যেটা অর্জন করতে পারার কারণে ময়মনসিংহ কে বিভাগ হিসেবে ঘোষণা করা হয়। এর মধ্যে বিভাগ হিসাবে ময়মনসিংহ চিকিৎসা খাতে স্বয়ংসম্পূর্ণ হয়েছে।

ময়মনসিংহ বিভাগে হাসপাতাল এবং পার্সোনাল চেম্বার থেকে শুরু করে বেসরকারি হাসপাতাল পর্যন্ত রয়েছে বিশেষজ্ঞ ডাক্তার এর প্রচুর সমাহার। এছাড়াও অত্যাধুনিক চিকিৎসার মাধ্যমে রোগীদের এত ভালো মানের সেবা প্রদান করার চেষ্টা করা হয় যার মাধ্যমে রোগীরা অন্য কোথাও চিকিৎসা সেবা গ্রহণ করতে যায় না।

তার মাঝেও কিছু কিছু রোগের এমন কিছু সমস্যা থাকে যেমন নাক কান গালা বিভাগের বিভিন্ন জটিল সমস্যা। সামান্য টনসিল থেকে শুরু করে মাথাব্যথা থেকে শুরু করে কানে কম শোনা এবং নাকের প্রদাহ জনিত বিভিন্ন সমস্যা নিয়ে রোগীরা সাধারণত নাক কান গলা বিভাগের ডাক্তারের কাছে যান। এই ইএনটি স্পেশালিস্ট ডাক্তারদের প্রাথমিক চিকিৎসার মাধ্যমে যদি তারা সুস্থ হতে না পারেন তাহলে তাদের সার্জারির প্রয়োজন পড়তে পারে।

আপনি যদি এমনই একজন রোগী হয়ে থাকেন অথবা আপনার যদি ইএনটি স্পেশালিস্ট অর্থাৎ নাক কান গলা বিশেষজ্ঞ ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন হয় তাহলে আপনি আমাদের দেওয়া তালিকা অনুযায়ী ময়মনসিংহের যেকোনো একটি বিশেষজ্ঞ ডাক্তারের কাছে যেতে পারবেন। সাধারণত যারা ময়মনসিংহে একেবারে নতুন তাদের সুবিধার্থেই আজকের এই আর্টিকেল এবং এই আর্টিকেল থেকে আপনারা সঠিক দিকনির্দেশনা জানতে পারবেন।

ময়মনসিংহে নাক কান গলা বিভাগের চিকিৎসকের তালিকা

অনেক ক্ষেত্রে যারা ময়মনসিংহ শহরে একেবারে নতুন তারা শহর সম্পর্কে খুব বেশি জানে না। হঠাৎ করে এমন একটি সমস্যার সম্মুখীন হল যেখানে নাক কান গলা বিভাগের ডাক্তারের কাছে যেতে হবে কিন্তু সমস্যার কারণ হলো তারা কিছুই জানে না নাক কান গলা বিভাগের ডাক্তার কোথায় বসে এই সম্পর্কে।

আমরা তাদের মতন রোগীদের পাশে আছি এবং ময়মনসিংহের নাক কান গলা বিভাগের ডাক্তারের তালিকা নিয়ে হাজির হয়েছে। আপনার প্রথম কাজ হবে এই তালিকাটি সংগ্রহ করা এবং তালিকার দেওয়া ডাক্তারের পদবী অনুযায়ী সিদ্ধান্ত গ্রহণ করা কোন ডাক্তারের কাছে যাবেন। তারপরে ডাক্তারের চেম্বারের ঠিকানা দেখা এবং মোবাইলে সরাসরি যোগাযোগ করে সুবিধা মত ডাক্তারের কাছে যাওয়া।

অধ্যাপক ডাঃ এম. কে. খান
এম.বি.বি.এস (ঢাকা), ডি.এল.ও (ডি.ইউ); সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান (ইএনটি) কমিউনিটি বেজড্ মেডিকেল কলেজ ও হাসপাতাল, ময়মনসিংহ।
চেম্বারঃ স্বদেশ হাসপাতাল (প্রা:) লিমিটেড
সিরিয়ালঃ ০৯১৬৬২৪০, ০৯১৬৬২৬০, ০১৭৩৪৯২৭৭৫৮

ময়মনসিংহ বিভাগের ইএনটি স্পেশালিস্ট এবং ইএনটি সার্জন ডাক্তারদের তালিকা

নাক কান গলার যে কোন সমস্যা প্রাথমিক চিকিৎসা হচ্ছে ওষুধের মাধ্যমে চেষ্টা করা সমস্যার সমাধানের। মনে করুন আপনার গলায় টনসিল হয়েছে এবং সেটা প্রাথমিক পর্যায়ে একজন ডাক্তার চেষ্টা করবে ওষুধের মাধ্যমে কমাতে। তবে সেটা ওষুধের মাধ্যমে কমানোর না গেলে সার্জারিতে যেতে হবে এবং তখন প্রয়োজন পড়বে এই ধরনের স্পেশালিস্ট ডাক্তারদের।

ডাঃ মাজাহারুল আলম সিদ্দিকী
এম.বি.বি.এস.এফ.সি.পি.এস (ই.এন.টি)
নাক,কান, গলা রোগ বিশেষজ্ঞ
আবাসিক সার্জন ময়মনসিংহ মেডিকেল কলেজ ও হাসপাতাল
সিরিয়ালের জন্য মোবাইলঃ ০১৮৪৭-১৫৮৩০১
চেম্বার : ডেলটা হেলথ কেয়ার

ডাঃ মোঃ জাহাঙ্গীর আলম খান (বিপ্লব)
এম.বি.এস বি.সি.এস (স্বাস্থ্য) এফ.সি.পি.এস (ই.এন.টি)
সহকারী অধ্যাপক (ই.এন.টি) ময়মনসিংহ মেডিকেল কলেজ ও হাসপাতাল
চেম্বারঃ প্রান্ত স্পেশালাইজড হাসপাতাল
সিরিয়ালঃ ০১৭৮৮ ২২২ ০০০

ডাঃ সমরেশ চন্দ্ৰ কুণ্ডু
এমবিবিএস,এফসিপিএস(নাক,কান ও গলা) নাক,কান ও গলা বিশেষজ্ঞ ও সার্জন সহকারী অধ্যাপক
বিভাগীয় প্রধান (নাক,কান ও গলা বিভাগ) ময়মনসিংহ মেডিকেল কলেজ ও হাসপাতাল 
চেম্বারঃ পপুলার ডায়গনস্টিক সেন্টার লিঃ
সময়ঃ বিকাল ৪.০০টা থেকে রাত ৮.০০টা পর্যন্ত ( শুক্রবার বন্ধ)
সিরিয়ালঃ ০১৫৫৩-৩৪১৬৬২ -৬৩

অনেকের কানে শোনার প্রবণতা কম থাকে এবং কানে বা মাথায় অত্যাধিক ব্যথা করে তাদের ক্ষেত্রে সাধারণ রোগ হচ্ছে কানের পর্দা ফাটা।সবার কাছে এটা সামান্য রোগ হলেও বিশেষজ্ঞ ডাক্তারের মাধ্যমে করানো উচিত তার কারণ হলো যেকোনো ধরনের ইনফেকশনের কারণ হতে পারে অনেক ক্ষতিকর।

আরো দেখুন

সম্পর্কিত লেখা

Leave a Reply

Your email address will not be published.