A বিশেষজ্ঞ ডাক্তার

পরিপাকতন্ত্র বিশেষজ্ঞ ডাক্তারের তালিকা ঢাকা তালিকা মোবাইল নাম্বার ও চেম্বারের ঠিকানা

ক্ষুধা লাগলে আমরা খাবার খাই এবং আমাদের শরীরের সকল শক্তির উৎস আসে এই খাবার থেকেই। কিন্তু খাবার খেলে সেটা শক্তে রূপান্তর হয় এমন নয়। খাবার খাওয়ার পরে শরীরের এমন একটি অঙ্গ আছে যে অঙ্গে আমার খাবারটি পরিপাক হয় এবং তার মাধ্যমে সেখানে খাবারের ভালো মন্দ দিকগুলো বাছাই করা হয়। যে শক্তিগুলো আমাদের খাবার থেকে সংগ্রহ করা হয় পরিপাকতন্ত্রের মাধ্যমে সেগুলোকে আলাদা করে বিভিন্ন অঙ্গে প্রেরণ করা হয়।

সারা জীবন ধরে আমরা যে পরিপাকতন্ত্রকে ব্যবহার করে সমস্যা হতে পারে। তবে এই মূল্যবান অঙ্গের সঠিক চিকিৎসা যদি আমরা সঠিক সময় না করি তাহলে হতে পারে আমাদের জীবন চলে যেতে পারে এই পরিপাকতন্ত্রের বিভিন্ন সমস্যার কারণে। ইতিহাস সাক্ষী এমন অনেক রোগী আছে যাদের পরিপাকতন্ত্রে ক্যান্সার হয়েছে যার ফলে তারা মারা গেছেন। এটা এমন একটি অঙ্গ যেটার সমস্যা হলে আপনার শরীরে অবশ্যই তার সিমটমস বা আভাস আপনি পাবেন কিন্তু অধিকাংশ ক্ষেত্রে আমরা সেটাকে অবহেলা করি।

বর্তমানে এমন একটি ট্রেন্ড তৈরি হয়েছে পরিপাকতন্ত্রের যেকোনো ধরনের সমস্যা হলে আমরা সেটাকে গ্যাস বলে অবহেলা করি। মেডিসিনের দোকান থেকে পাঁচ টাকা বা ১০ টাকা দিয়ে একটি গ্যাসের বড়ি কিনে টপ করে গিলে খায় পানি দিয়ে এবং ভাবি আমি এখন রোগ মুক্ত। কিন্তু এই ভাবে আস্তে আস্তে আপনার লিভারে ক্যান্সার জন্ম নেয় বা লিভারে আলসার জন্ম নেয় যেটা পরবর্তীতে ক্যান্সার হয়।

আমাদের উচিত সবসময় সতর্ক থাকা এবং এই লিভারে কোন ধরনের সমস্যা হলে বিশেষজ্ঞ ডাক্তারের কাছে যাওয়া। রাজধানীতে অবস্থান করে আপনারা যদি বিশেষজ্ঞ ডাক্তারের তালিকা জানতে চান তাহলে আপনার আমাদের এখান থেকে ঢাকার বড় বড় বিশেষজ্ঞ ডাক্তার যারা লিভারের চিকিৎসা প্রদান করে তাদের তালিকা সংগ্রহ করতে পারবেন। তাই আপনাদের অনুরোধ জানাচ্ছি আমাদের তালিকাটা সেভ করে রাখুন যেখান থেকে আপনারা প্রয়োজন অনুযায়ী ডাক্তারের তালিকা সংগ্রহ করতে পারবেন।

পরিপাকতন্ত্রের বিভিন্ন জটিল সমস্যা ও তার সমাধান

পরিপাকতন্ত্রের কমন একটি রোগ হচ্ছে গ্যাসের সমস্যা। যারা আমাদের মাঝে বয়স্ক ব্যক্তি আছে তাদের যদি এই সম্পর্কে জানতে চায় তাহলে তারা বলবে তাদের সময় কোন গ্যাস বলতে কিছু ছিল না কিন্তু বর্তমানে প্রত্যেকে মানুষের লিভারে প্রচুর পরিমাণে গ্যাসের জন্ম নিচ্ছে। তার কারণ হলো আমরা বর্তমানে ভালো খাবারের থেকে ভেজাল খাবারই বেশি খাচ্ছি এবং অনিয়মিতভাবে খাবার খাচ্ছি।

এছাড়াও লিভার জন্ডিস থেকে শুরু করে লিভারে ইনফেকশন হওয়া অথবা আলসার হওয়া এছাড়াও লিভার ক্যান্সার পর্যন্ত বিভিন্ন রোগের সমাধানের জন্য আপনাকে যেতে হবে একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছে।

ডাঃ আব্দুল্লাহ আল শাহ্‌নেওয়াজ
এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য), এমডি (গ্যাস্ট্রোএন্টারোলজী)। পরিপাকতন্ত্র রোগ বিশেষজ্ঞ- শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইন্সটিটিউট ও হাসপাতাল, ঢাকা।
গ্যাস্ট্রোলজিস্ট | হেপাটোলজিস্ট-লিভার বিশেষজ্ঞ
ঠিকানা  বাংলাদেশ মাল্টিকেয়ার হাসপাতাল, রামপুরা, ঢাকা।

সহকারী অধ্যাপক ডাঃ মোঃ এ বি এম সফিউল্লাহ
এমবিবিএস, এমডি (গ্যাস্ট্রোএন্টারলজী), ক্লিনিক্যাল ফেলো (সিঙ্গাপুর)। সহকারী অধ্যাপক- বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
গ্যাস্ট্রোলজিস্ট | হেপাটোলজিস্ট-লিভার বিশেষজ্ঞ
ঠিকানা  ডেল্‌টা হেল্‌থ কেয়ার, রামপুরা লিমিটেড, ঢাকা।

সহকারী অধ্যাপক ডাঃ মোঃ এ বি সিদ্দিক
এমবিবিএস (ডিএমসি), বিসিএস (স্বাস্থ্য), এমডি (গ্যাস্ট্রোলজী)। সহকারী অধ্যাপক- মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল।
গ্যাস্ট্রোলজিস্ট
ঠিকানা  সেন্ট্রাল বাসাবো জেনারেল হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টার, ঢাকা।

সহকারী অধ্যাপক ডাঃ আব্দুল্লাহ আল মামুন
এমবিবিএস, এমআরএসএইচ, এমডি (গ্যাস্ট্রোএন্টারোলজী)। সহকারী অধ্যাপক- বার্ডেম হাসপাতাল, ঢাকা।
গ্যাস্ট্রোলজিস্ট | হেপাটোলজিস্ট-লিভার বিশেষজ্ঞ
ঠিকানা  ডেল্‌টা হেল্‌থ কেয়ার, যাত্রাবাড়ী লিমিটেড, ঢাকা।

সহযোগী অধ্যাপক ডাঃ এন সি নাথ
এমবিবিএস, এফসিপিএস (মেডিসিন), এমডি (গ্যাস্ট্রোএন্টারোলজী)। মেডিসিন, লিভার, পরিপাকতন্ত্র ও প্যানক্রিয়াস রোগ বিশেষজ্ঞ। সহযোগী অধ্যাপক (গ্যাস্ট্রোএন্টারোলজী বিভাগ)-কুমিল্লা মেডিকেল কলেজ ও হাসপাতাল। ফেলো গ্যাস্ট্রোএন্টারোলজী (NUH), সিঙ্গাপুর। ফেলো ফুকুসিমা মেডিকেল বিশ্ববিদ্যালয়, জাপান।
গ্যাস্ট্রোলজিস্ট | মেডিসিন বিশেষজ্ঞ
ঠিকানা  সুমনা হাসপাতাল, ঢাকা।

ডাঃ বি এম শাহিন
এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য), এমডি (হেপাটোলজী)। লিভার, গ্যাস্ট্রোইনটেসটিনাল ও মেডিসিন বিশেষজ্ঞ। কনসালটেন্ট (হেপাটোলজী)- স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ এন্ড মিটফোর্ড হাসপাতাল, ঢাকা।
গ্যাস্ট্রোলজিস্ট | হেপাটোলজিস্ট-লিভার বিশেষজ্ঞ | মেডিসিন বিশেষজ্ঞ
ঠিকানা  সুমনা হাসপাতাল, ঢাকা।

আপনারা ঢাকায় কোথায় গেলে এরকম বিশেষজ্ঞ ডাক্তার পাবেন এবং এই বিশেষজ্ঞ ডাক্তারের সম্পূর্ণ তথ্য আপনারা জানতে চাইলে আমাদের আর্টিকেল থেকে সেগুলো জানতে পারবেন। তাই আপনাদের দৃষ্টি আকর্ষণ করছি এবং অনুরোধ করছি আমাদের এখান থেকে ঢাকার বিশেষজ্ঞ ডাক্তারের তালিকা সংগ্রহ করুন।

 

আরো দেখুন

সম্পর্কিত লেখা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *