AA রক্ত সংক্রান্ত

গলা দিয়ে রক্ত আসে কেন

গলা দিয়ে নানা রকম কারণে রক্ত আসতে পারে কারণ যখন কোন মানুষের ভেতরের অংশের কোন সমস্যা দেখা দেয় তখন সেটা মুখ দিয়ে বের হয়ে আসতে থাকে রক্তের মাধ্যমে এবং এটা কিছু কিছু রোগের লক্ষণ যেগুলো বুঝে দ্রুত ডাক্তারের চিকিৎসা গ্রহণ করতে হয়। গলা দিয়ে রক্ত আসার অন্যতম কারণ হলো বুকের রক্তনালিতে হঠাৎ বাধা বা পালমোনারি এম্বলিজম , শ্বাসকষ্ট ও কফের সঙ্গে রক্ত যেতে পারে। 

কিছু ওষুধের কারণে দেহের রক্তপাতের প্রবণতা বেড়ে যেতে পারে। বিভিন্ন ধরনের রক্ত রোগ যেমন হিমোফিলিয়া লিউকোমিয়া হলে যে কোন ধরনের রক্তপাত হতে পারে। তবে কারণ যাই হোক না কেন যখনই আপনার রক্ত মুখ দিয়ে বের হতে থাকবে তখন আপনাকে ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করতে হবে কারণ এই টা মোটেও ভালো লক্ষণ নয়। আপনারা অনেকেই জানেন না বা বুঝতে পারেন না কেন গলা দিয়ে রক্ত বের হয় বা কি সমস্যার জন্য এরকম হতে পারে। 

অনেক সময় যাদের যক্ষা হয় এবং অতিরিক্ত কাশি হয় তখন কাশির সাথে রক্ত বের হতে থাকে গলা দিয়ে। অতিরিক্ত কাশি হওয়ার একটি লক্ষণ হতে পারে সেটা হল যক্ষা বা টিউবার কিউলোসিস। এই সমস্যা হলে মানুষ অতিরিক্ত কাশে এবং ভেতরে যত রক্ত আছে গলা দিয়ে বের হতে থাকে তাই যখন মনে করবেন যে আপনার তিন সপ্তাহের বেশি কাশি হয়ে যাচ্ছে তখন আপনি যথাসম হাসপাতালে যোগাযোগ করুন এবং চিকিৎসা গ্রহণ করুন তাহলে দেখবেন আপনার গলা দিয়ে রক্ত পড়া বন্ধ হয়ে যাবে। 

আবার যাদের ফুসফুসের সমস্যা রয়েছে তাদের মুখ দিয়ে রক্ত পড়ে। সব থেকে বড় কথা যে সকল মানুষদের ক্যান্সার হওয়ার সম্ভাবনা রয়েছে বা ক্যান্সার হয়েছে তাদের গলা দিয়ে রক্ত বের হয় এবং এই সকল লক্ষণগুলো ধরেই মানুষ অসুস্থ হয়ে পড়ে এবং চিকিৎসা গ্রহণ করে। আবার অনেক সময় শীতে মানুষের মুখ দিয়ে রক্ত বের হয় কারণ শীতে বাতাসের আদ্রতা কম থাকার কারণে নাসিকা গ্রন্থির পাতলা স্তরটি ফেটে যায় এবং এই সময় মুখ দিয়ে ও নাক দিয়ে রক্ত বের হতে থাকে। 

অতিরিক্ত হাঁচি কাশির সময় মানুষের এই ধরনের সমস্যা বেশি দেখা দেয়। সেজন্য যখনই আপনার গলা দিয়ে রক্ত বের হবে বা আপনি বুঝতে পারবেন আপনার শারীরিক কোন পরিবর্তন বা অসস্তি দেখা দিচ্ছে তখন দেরি না করে যত দ্রুত সম্ভব আপনি ডাক্তারের কাছে চলে যান চিকিৎসার জন্য। যখন আপনি এ সকল সমস্যা নিয়ে বিশেষজ্ঞ ডাক্তারের কাছে চিকিৎসা গ্রহণ করবেন তখন তাদের পরামর্শ এবং চিকিৎসার ফলেই আপনি সুস্থ হতে পারবেন। 

অনেক মানুষ আছে যারা এ সকল সমস্যা নিয়ে অনেক বেশি চিন্তা করে কিন্তু কোন ডাক্তারের কাছে চিকিৎসার জন্য যায় না এটা অনেক বেশি ক্ষতিকর। আপনি যত বেশী রোগ নিয়ে ঘরে বসে থাকবেন তত বেশি আক্রান্ত হবেন এবং আপনার বেঁচে থাকার আশা হারিয়ে যাবে সেই জন্য যত দ্রুত সম্ভব ডাক্তারের কাছে গেলে ডাক্তারের চিকিৎসার মাধ্যমে আপনি খুব তাড়াতাড়ি সুস্থ হতে পারবেন স্বাভাবিক থাকতে পারবেন। মানুষের ভেতরের যে কোন সমস্যার জন্য মুখ দিয়ে রক্ত বের হতে থাকে। অনেক সময় ভাইরাসজনিত সংক্রমণের জন্য মানুষের গলায় ঘা হয়। 

এইরকম ভাইরাসজনিত সমস্যার জন্য গলা দিয়ে রক্ত বের হতে পারে এবং অস্বস্তি যন্ত্রণা হতে পারে।তাই যখনই আপনি গলা দিয়ে রক্ত পড়ছে এরকম অনুভব করবেন তখন দেরি না করে যত তাড়াতাড়ি সম্ভব হসপিটালে গিয়ে পরীক্ষানিরীক্ষার মাধ্যমে সঠিক তথ্য সংগ্রহ করুন। আমরা আপনাদের কিছু কিছু কারণ উল্লেখ করে দিয়েছি যেগুলোর মাধ্যমে আপনি বুঝতে পারবেন আপনার কোন রোগ হতে পারে বা কেন এমনটা হচ্ছে।

তাই আপনারা আর দেরি না করে এ সকল তথ্যগুলো সংগ্রহ করে নিজে কাছে রাখুন তাহলে যদি আপনার আশেপাশের কোন ব্যক্তির এমন কোন সমস্যা দেখা দেয় তখন আপনি তাকে বিষয়টা বুঝিয়ে বলতে পারবেন এবং ডাক্তারের কাছে গিয়ে চিকিৎসা গ্রহণ করাতে পারবেন কারণ অনেক মানুষ এই সকল বিষয়ে এখনো জানেনা এবং তারা সহজে চিকিৎসা গ্রহণ করতে পারে না। তাই আপনি নিজে সতর্ক হতে পারবেন এবং অন্যকে সতর্ক করতে পারবেন যার ফলে আপনার এবং আপনার পরিবারের সবার অনেক বেশি উপকার হবে। সুস্থ পরিবেশ গড়তে হলে সবাই মিলে সুস্থ থাকতে হবে।

আরো দেখুন

সম্পর্কিত লেখা

Leave a Reply

Your email address will not be published.