A বিশেষজ্ঞ ডাক্তার

লিভার বিশেষজ্ঞ ডাক্তার সিলেট তালিকা মোবাইল নাম্বার ও চেম্বারের ঠিকানা

লিভার বিশেষজ্ঞ ডাক্তারের বেশ প্রয়োজনীয়তা রয়েছে। আমরা যেহেতু নিজের খাদ্যাভ্যাস পরিবর্তন করতে খুব কষ্ট পায় তাই আমাদের সকল দিক বিবেচনা করে সবার প্রথমে একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছে যেতে হবে। সিলেটে যারা লিভার বিশেষজ্ঞ ডাক্তার আছেন তারা অত্যন্ত ভালো মানের ডাক্তার। আপনি যদি সিলেটে অবস্থান করেন এবং সিলেটে একজন লিভার বিশেষজ্ঞ ডাক্তারের খোঁজ করেন তাহলে বলব আপনি একেবারেই সঠিক জায়গাতে এসেছেন।

লিভার এর বিভিন্ন রোগের সমাধান

আমাদের শরীরে যে পরিপাকতন্ত্র রয়েছে তার মাধ্যমে আমাদের গ্রহণ করা খাবার গুলো পরিপাক হয়ে থাকে। যার মাধ্যমে আমাদের শরীরের সবকিছু পরিচালিত হয় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে। একটু ভেবে দেখুন তো আপনাকে এক সপ্তাহ কিছু খেতে দেওয়া হলো না তাহলে আপনি কিভাবে চলবেন?

সত্যিই লিভারের যদি কোন সমস্যা হয় সেটা বড় ধরনের হলে আপনার পরিস্থিতি ঠিক এমন হবে। লিভারের অসুখের সবথেকে সহজ এবং প্রাথমিক সিম্পল হচ্ছে খেতে না পারা বা খাওয়ার পরে বমি করা ও পেটে অত্যাধিক ব্যথা হওয়া। আপনার পরিস্থিতি এমন হবে যে আপনি ভালোভাবে কিছু খেতে পারবেন না ভালোভাবে না খাওয়ার ফলে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা আরো কমে যাবে।

সবমিলে একজন লিভার বিশেষজ্ঞ ডাক্তারের কাছে গেলে আপনাকে বড় ধরনের চিকিৎসা গ্রহণ করতে হবে। তবে এর পূর্বে লিভার এর কি কি রোগ রয়েছে এবং সেই রোগ সম্পর্কে প্রাথমিকভাবে কি কি সাবধানতা অবলম্বন করলে আপনি সুস্থ থাকতে পারবেন সেটা আপনাদের জানাবো।

আমরা অনেকেই জানি লিভারের প্রাথমিক সমস্যা হচ্ছে লিভার জন্ডিস। এটা আমাদের গ্রামীণ পর্যায়ে রোগীদের মাঝে বেশি দেখা যায় এবং তারা জন্ডিস রোগকে একেবারে অবহেলা করার কারণে আস্তে আস্তে সেই জন্ডিস লিভারে আক্রান্ত করে। যার ফলে রোগী খেতে পারে না এবং রোগী খাওয়ার পরে বমি হয় এইভাবে আস্তে আস্তে জন্ডিস প্রকোপ আর আকার ধারণ করলে লিভারে ক্যানসার হতে পারে।

এছাড়াও যাদের রক্তের সমস্যা আছে তাদের ক্ষেত্রে লিভারে পানি জমাট সম্ভাবনা বেশি থাকে। এ রোগের নিয়মিত চিকিৎসা করাতে হবে যদি নিয়মিত চিকিৎসা না করা হয় তাহলে লিভারের আকার বড় হয়ে যাবে এবং আস্তে আস্তে রোগী মৃত্যুর কোলে ঢলে পড়বে।

এছাড়াও বর্তমানে সব থেকে বেশি দেখা যাচ্ছে লিভার ক্যান্সার এবং এই ক্যান্সারের মাধ্যমে একজন রোগী অনেক বেশি অসুস্থ হতে পারে।লিভার ক্যান্সারে আক্রান্ত হলে বাংলাদেশের প্রেক্ষাপটে সেই রোগীর লিভার ট্রান্সফার করা একেবারে অসম্ভব একটি ব্যাপার যার কারণে সেই রোগীর মৃত্যু অনিবার্য।

এখন আসি আমরা এই রোগগুলো থেকে কিভাবে প্রতিকার পেতে পারি। সবথেকে সহজ উপায়ে আমরা এই রোগগুলো থেকে প্রতিকার পেতে পারি যেটা বাঙালির পক্ষে চিন্তা করা অসম্ভব। মুখে লাগাম টানা অর্থাৎ সহজ ভাষায় বলতে গেলে আমরা যে খাবার গুলো খেয়ে থাকি সেই খাবারগুলো খাবার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা।

যারা বাঙালি রয়েছেন তারা কেউ অস্বীকার করতে পারবেনা যে তাদের মুখরোচক খাবার খেতে ভালো লাগে না। এই খাবারগুলোতে এমন কিছু উপাদান রয়েছে যে উপাদানগুলোর দ্বারা আমাদের লিভার আক্রান্ত হতে পারে বিভিন্ন অসুখে। এর পাশাপাশি বাড়ির বাইরের খাবার যেমন ফাস্টফুড এবং তেলে ভাজা খাবার আমাদের একেবারে পরিহার করতে হবে।

সব সময় চেষ্টা করতে হবে একেবারে টাটকা ফলমূল খাওয়া এবং গরম গরম রান্না করা খাবার খাওয়া। আমরা যে জিনিসটা খাচ্ছি সেই জিনিস যাতে বিষমুক্ত হয় এবং যে জিনিসটা রান্না করে খাচ্ছি সেটা যেন সম্পূর্ণ ভেজালমুক্ত হয় সেই বিষয়ে লক্ষ রাখতে হবে।

তবে বর্তমান চিত্র যদি বলতে হয় বাংলাদেশের প্রেক্ষাপটে সবথেকে কষ্টের ব্যাপার একটি হলো বাংলাদেশে ভেজাল মুক্ত খাবার পাওয়া খুবই দুষ্কর। প্রক্রিয়াজাত পণ্য থেকে শুরু করে প্যাকেটজাত্য পর্যন্ত বাংলাদেশে ভেজাল পাওয়া যায় এবং অস্বাস্থ্যকর পরিবেশে এই খাবারগুলো তৈরি করা হয়।

সরকার যত চেষ্টা করছে না কেন ব্যক্তি উদ্যোগ না থাকার কারণে এবং মানুষের মধ্যে জনসচেতনতা না থাকার কারণে আমরা প্রতিনিয়ত এই ভেজাল খাবার খেয়ে চলেছি এবং যারা এই খাবার তৈরি করছে তারা নিঃসন্দেহে এই খাবার তৈরি করেই চলেছে।

তবে আস্তে আস্তে জনসচেতনতা বৃদ্ধি পাচ্ছে এবং আমরা যদি নিজের বাড়ির আঙিনায় অথবা ছাদের উপরে সবজি চাষ করতে পারি এবং এমন কিছু সবজি সেখান থেকে বা ফলমূল সেখান থেকে উৎপাদন করতে পারি যেগুলো আমাদের প্রতিদিনের খাবার চাহিদা মেটাতে পারে তাহলে আমরা এই ভেজাল থেকে অনেকটাই বেঁচে ফিরতে পারবো। নিজের শরীরকে সবসময় পুষ্টিকর এবং একটি ভালো খাবারের অভ্যাস গড়ে তোলার চেষ্টা করব যাতে করে শরীর ভালো থাকার পাশাপাশি আপনার লিভার ভালো থাকবে।

সিলেটের বড় বড় লিভার বিশেষজ্ঞ ডাক্তারের তালিকা এবং মোবাইল নাম্বার

এই অংশের মাধ্যমে সিলেটে বড় বড় বিশেষজ্ঞ ডাক্তারের তালিকা এবং মোবাইল নাম্বার আপনারা সংগ্রহ করতে পারবেন। যারা নিয়মিত সিলেটের বিভিন্ন জায়গাতে রোগী দেখেন তাদের ঠিকানা আপনারা আমাদের এখান থেকে সংগ্রহ করতে পারবেন।

About Prof. Dr. K. M. J. Jaki
Prof. Dr. K. M. J. Jaki is a Liver Specialist in Sylhet. His qualification is MBBS, MD (Hepatology). He is a Professor & Head in the Department of Hepatology at Sylhet MAG Osmani Medical College & Hospital. He regularly provides treatment to his patients at Labaid Diagnostic Limited, Sylhet. Practicing hour of Prof. Dr. K. M. J. Jaki at Labaid Diagnostic Limited, Sylhet is 6pm to 9pm (Closed: Saturday & Friday).
About Prof. Dr. Syed Alamgir Safwath
Prof. Dr. Syed Alamgir Safwath is a Gastroenterologist in Sylhet. His qualification is MBBS, MCPS (Medicine), MD (Gastroenterology). He is a Professor & Head in the Department of Gastroenterology at Jalalabad Ragib-Rabeya Medical College & Hospital. He regularly provides treatment to his patients at Mount Adora Hospital, Akhalia, Sylhet. Practicing hour of Prof. Dr. Syed Alamgir Safwath at Mount Adora Hospital, Akhalia, Sylhet is 2pm to 5pm (Closed: Friday).
About Dr. Mostak Uddin Ahmed
Dr. Mostak Uddin Ahmed is a Gastroenterologist in Sylhet. His qualification is MBBS, BCS (Health), FCPS (Medicine), MS (Gastroenterology). He is a Associate Professor in the Department of Gastroenterology at Sylhet MAG Osmani Medical College & Hospital. He regularly provides treatment to his patients at Ibn Sina Hospital, Sylhet. Practicing hour of Dr. Mostak Uddin Ahmed at Ibn Sina Hospital, Sylhet is Evening (Closed: Friday)

About Prof. Dr. M. A. Ahbab
Prof. Dr. M. A. Ahbab is a Medicine Specialist in Sylhet. His qualification is MBBS, FCPS, MD. He is a Senior Consultant in the Department of Medicine at Sylhet Diabetic Hospital. He regularly provides treatment to his patients at Mount Adora Hospital, Akhalia, Sylhet. Practicing hour of Prof. Dr. M. A. Ahbab at Mount Adora Hospital, Akhalia, Sylhet is 3pm to 8pm (Closed: Friday).

About Dr. Md. Oliur Rahman
Dr. Md. Oliur Rahman is a Gastroenterologist in Sylhet. His qualification is MBBS, FCPS (Medicine), MD (Gastroenterology). He is a Associate Professor in the Department of Gastroenterology at Sylhet MAG Osmani Medical College & Hospital. He regularly provides treatment to his patients at Ibn Sina Hospital, Sylhet. Practicing hour of Dr. Md. Oliur Rahman at Ibn Sina Hospital, Sylhet is Evening (Closed: Friday).

কেমন লাগলো আমাদের আজকের এই আর্টিকেল সেটা জানিয়ে কমেন্ট বক্সে কমেন্ট করবেন। সিলেটের লিভার বিশেষজ্ঞ ডাক্তারের তালিকা pdf file আকারে সংগ্রহ করতে আমাদের দেওয়াল লিঙ্ক ব্যবহার করে সেটা ডাউনলোড করে রাখবেন। এর পাশাপাশি আরো তথ্য জানতে কমেন্ট বক্সে কমেন্ট করবেন।

 

আরো দেখুন

সম্পর্কিত লেখা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *