AA রক্ত সংক্রান্ত

মুখ দিয়ে রক্ত আসা কোন রোগের লক্ষণ

মুখ দিয়ে রক্ত আসলে নানা রকম রোগের লক্ষণ হিসেবে গণ্য করা যায় কারণ কিছু কিছু রোগ আছে যেগুলোর লক্ষণ হল মুখ নাক দিয়ে রক্ত বের হবে। অনেক সময় যে সকল মানুষরা ক্যান্সার এ আক্রান্ত হয় তাদের মুখ দিয়ে রক্ত বের হতে থাকে। ক্যান্সার হবার ফলে মানুষের ভেতরের কিছু অংশ একেবারে নষ্ট হয়ে যায় যার ফলে ভেতর থেকে রক্ত মুখ দিয়ে বাহিরে বের হয়ে আসে। তবে শুধু মুখ দিয়ে রক্ত পড়লে যে সেটা ক্যান্সার হয়েছে এটাও ধরে নেয়া যাবে না। 

এমন কোন সমস্যা দেখা দিলে আপনাকে দ্রুত ডাক্তারের কাছে যেতে হবে এবং চিকিৎসা গ্রহণ করতে হবে। অনেক সময় মানুষের মুখে আরো নানারকম সমস্যা দেখা দেয় যেমন মানুষের মাড়িতে সমস্যা থাকতে পারে এবং দাঁতের এই সমস্যার জন্যই রাতে রক্তপাত  হয়ে মুখে জমা থাকে এবং সকালে ঘুম থেকে ওঠার পরে সেটা দেখে মানুষ ভাবে মুখ দিয়ে রক্ত পড়ছে এটা হল দাঁতের সমস্যা তাই এই চিকিৎসাটা গ্রহণ করা খুব বেশি দরকার। কারণ যখন দাঁতের কোন সমস্যা হয়ে মাড়িতে অতিরিক্ত রক্তক্ষরণ হতে থাকবে তখন সেখানেও ক্যান্সার হওয়ার সম্ভাবনা থাকে সেজন্য আপনাকে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। 

আবার অনেক সময় মানুষের গলায় ইনফেকশন হয় এবং গলায় ছোট ছোট বা ছত্রাক এর মত ক্ষত সৃষ্টি হয়। আর এখান থেকে মানুষের নানা রকম যন্ত্রণা হয় এবং অনেক সময় রক্ত বের হতে থাকে গলা থেকে। এই সমস্যাগুলো দেখা দিল আপনাকে দ্রুত চিকিৎসকের কাছে যেতে হবে। কিছু কিছু মানুষ আছে যারা এই ধরনের লক্ষণ দেখার পরেও ডাক্তারের কাছে না গিয়ে যেকোনো ফার্মেসি থেকে যেকোনো ওষুধ সেবন করে ফেলে যার ফলে সাময়িকভাবে এ সকল সমস্যাগুলো ভালো হয়ে যায় কিন্তু একেবারে তা ভালো হয় না কিছুদিন পরে আবার জাগ্রত হয় এবং তখন আরো বড় আকার ধারণ করে। 

তাই এই সকল সমস্যা নিয়ে ঘরে বসে না থেকে যত দ্রুত সম্ভব ডাক্তারের কাছে যেতে হবে এবং চিকিৎসা গ্রহণ করতে হবে। অনেক সময় ভাইরাস জনিত কারণের জন্য মানুষের শরীর খারাপ হয় এবং মুখ দিয়ে বা নাক দিয়ে রক্ত পড়তে পারে।অনেক সময় নাকের সমস্যার জন্য রক্ত মুখ দিয়ে বের হয় কারণ যখন মানুষের নাকের পাতলা স্তরটি ফেটে যায় তখন রক্ত বের হতে থাকে এই সময় মানুষ ভাবে তার নাক দিয়ে এবং মুখ দিয়ে রক্ত বের হচ্ছে তখন তারা চিন্তিত হয়ে পড়ে। 

তাই আপনাকে আগে খেয়াল রাখতে হবে আপনার সমস্যাটি কোথায় হচ্ছে যখন আপনার ভেতরে কোন সমস্যা হবে ঠিক তখনই আপনার বাইরে এই সকল লক্ষণ গুলো দেখা দেবে। যদি হঠাৎ করে কোন মানুষ স্ট্রোক করে তখন তার কান নাক এবং মুখ দিয়ে রক্ত বের হওয়ার সম্ভাবনা থাকে সেই জন্য যদি কোন মানুষ হঠাৎ করে অসুস্থ হয়ে পড়ে এবং দেখেন যে রক্ত বের হচ্ছে যত দ্রুত সম্ভব ডাক্তারের কাছে নিতে হবে তা না হলে সে সকল মানুষকে বাঁচানো সম্ভব হয় না। অনেক সময় মানুষের নানা রকম রক্ত রোগ হয় যেমন হিমোফিলিয়া রক্তের ক্যান্সারের কারণে যেকোনো ধরনের রক্তপাত হতে পারে। 

কিছু ভাইরাসজনিত জ্বরের জন্য এই ধরনের সমস্যা দেখা দেয় যেমন ডেঙ্গু কৃমি সংক্রমণ রেডিয়েশন জনিত সমস্যার জন্য এগুলো হয়ে থাকে।তাই আপনারা যখনই মুখ দিয়ে রক্ত পড়ার কোন লক্ষণ দেখতে পাবেন তখন নির্দিষ্ট কোন রোগ নির্ণয়ের জন্য প্রথমে ডাক্তারের কাছে যাবেন এবং আধুনিক পদ্ধতিতে ভালোভাবে পরীক্ষানিরীক্ষা ও পর্যবেক্ষণের মাধ্যমেই বোঝা যাবে যে আপনার কোন রোগটি হয়েছে। 

আমরা আমাদের ওয়েবসাইটে যে সকল রোগের কথা বলেছি সাধারণত মুখ দিয়ে রক্ত পড়লে এ সকল রোগের লক্ষণ হিসেবে গণনা করা হয় সেজন্য আপনাকে সঠিক সিদ্ধান্ত নিতে হলে ডাক্তারের কাছে যেতে হবে। আর যে কোন সমস্যাই হোক না কেন ডাক্তারের পরামর্শ ছাড়া কোন ওষুধ সেবন করা উচিত নয় কারণ আপনি যদি নিজের ইচ্ছায় যে কোন ওষুধ সেবন করেন তাহলে তার পার্শ্ব প্রতিক্রিয়ার ফলে আপনার রোগ আরো বৃদ্ধি পেতে পারে। 

সেজন্য এই সকল রোগ নিয়ে ঘরে বসে না থেকে সতর্ক হতে হবে কারণ আপনার যদি ক্যান্সার হয়ে থাকে আর সেটা যদি আপনি প্রথমে বুঝতে পারেন তাহলে তা ভালো হওয়ার সম্ভাবনা কিছুটা থাকে তবে ক্যান্সারের যদি লাস্ট পর্যায়ে আপনি চলে যান তখন আর বাঁচানো সম্ভব হয় না সেজন্য বাঁচতে হলে সকল বিষয় সঠিক ভাবে জানতে হবে। আর আপনাদের জন্যই আমরা এই আয়োজনটি করেছি আপনারা আমাদের ওয়েবসাইটে আসলে এ সকল তথ্যগুলো সঠিকভাবে পেয়ে যাবেন।

আরো দেখুন

সম্পর্কিত লেখা

Leave a Reply

Your email address will not be published.