AA রক্ত সংক্রান্ত

মুখ দিয়ে রক্ত আসার কারন

অনেক সময় আমাদের মুখ দিয়ে রক্ত আসে কিন্তু আমরা বুঝে উঠতে পারি না কোন কারনে মুখ দিয়ে রক্ত বের হচ্ছে। নানা রকম কারণে মুখ দিয়ে রক্ত বের হতে পারে কিছুটা ভয়ের হতে পারে আবার কিছুটা সাধারণভাবে হতে পারে তাই এই বিষয়ে জানা খুবই প্রয়োজন। আমরা আজকে আপনাদের মুখ দিয়ে রক্ত আসার ব্যাপারে কিছু তথ্য দিব যেগুলো জানা থাকলে আপনি খুব সহজে সতর্ক হতে পারবেন এবং ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করতে পারবেন। 

এই সকল বিষয়ে অবহেলা করতে নেই যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের কাছে গিয়ে চিকিৎসা গ্রহণ করতে হয়। কোন কারণে মুখ নাক বা গলা থেকে রক্তপাত হওয়ার পর তা গিলে নিলে রক্ত বমি হচ্ছে বলে মনে হয়। তবে এটা শুধু রক্তভূমি হচ্ছে বলে থেমে গেলে চলবে না কেন আপনার মুখ বা নাক বা গলা দিয়ে রক্ত বের হচ্ছে সেটা পরীক্ষানিরীক্ষা করতে হবে ডাক্তারের কাছে গিয়ে। রক্ত রোগ যেমন হেমোফিলিয়া, রক্তের ক্যান্সারের কারণে যেকোনো ধরনের রক্তপাত হতে পারে। সেজন্য আপনাকে খেয়াল রাখতে হবে কেন আপনার মুখ দিয়ে রক্ত পরছে। এমন কিছু বিষয় হতে পারে যে আপনার ক্যান্সার হয়েছে বা বড় কোন সমস্যা হয়েছে যার কারণে আপনার মুখ দিয়ে রক্ত আসছে। 

কিছু কিছু মানুষ আছে যারা একবার দুইবার এরকম সমস্যা দেখা দিলে গুরুত্ব দিতে চায় না ভাবে এমনিতে হয়তো বা কোন প্রবলেমের জন্য হয়েছে সে ঠিক হয়ে যাবে। তবে আপনি যখনই দেখবেন আপনার এমন কোন সমস্যা হচ্ছে আপনি ঘরে বসে না থেকে নিকটস্থ হাসপাতালে যোগাযোগ করুন এবং বিশেষজ্ঞ ডাক্তারের মাধ্যমে চিকিৎসা গ্রহণ করুন। সত্যিই যদি আপনার ক্যান্সারের মতো কোনো রোগ হয়ে থাকে তাহলে তো আপনার চিকিৎসার জন্য আরো দেরী হয়ে যাবে কারণ ক্যান্সার রোগীদের যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসা গ্রহণ করলে তারা সুস্থ হতে পারে তা না হলে সুস্থ হওয়ার সম্ভাবনা।  

আবার শুধু যে আপনার ক্যান্সারের জন্য রক্ত বের হচ্ছে মুখ দিয়ে এমনটা নয় সেজন্য আপনাকে আরো কিছু বিষয়ে সজাগ হতে হবে এবং পরীক্ষানিরীক্ষা করতে হবে ডিজিটাল যন্ত্রপাতির মাধ্যমে। যখন আপনি উন্নতভাবে পরীক্ষানিরীক্ষার ব্যবস্থা গ্রহণ করবেন তখন খুব সহজে আপনার রোগ নির্ণয় হবে এবং আপনি খুব তাড়াতাড়ি চিকিৎসা পেয়ে যাবেন। কিছু ভাইরাস জনিত হেমোরেজিক জ্বর যেমন ডেঙ্গু কৃমি সংক্রমণ রেডিয়েশন জনিত সমস্যা ও রক্তক্ষরণ হতে পারে। ডেঙ্গু জ্বর বা কৃমি সংক্রমণ কিন্তু মানুষের নানা রকম ক্ষতি করে শরীরের ভেতরে। 

সেজন্য অনেক মানুষ জ্বর হয়েছে এবং সাধারণ ওষুধ খেয়ে জ্বর ভালো করবে এমনটা চিন্তা করে তবে এই সকল সমস্যা থেকে আস্তে আস্তে অনেক বড় রোগ হয়ে যেতে পারে তাই যখনই জোর দেখা দেবে এবং জ্বরের সাথে মধ্যে রক্ত আসবে তখন ঘরে বসে না থেকে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ এবং চিকিৎসা গ্রহণ করতে হবে। যখনই আপনার ভেতরে এই সকল কোন সমস্যা দেখা দেবে তখনই আপনার রক্ত বমি হবে মুখ দিয়ে রক্ত আসবে নাক দিয়ে রক্ত আসবে। ঠিক তখনই আপনাকে বুঝে ফেলতে হবে আপনার ডাক্তারের কাছে যাওয়া প্রয়োজন। নিজেকে সুস্থ থাকতে হলে সব সময় সতর্ক থাকতে হবে কারণ এমন কিছু সমস্যা রয়েছে যেগুলোর কারণে জীবন চলে যেতে পারে। 

আবার অনেক সময় দাঁতের সমস্যার জন্য মানুষের মুখ দিয়ে রক্ত পড়ে। সাধারণত ডাক্তাররা পরামর্শ দিয়ে থাকে ছয় মাস পর পর দাঁতের চিকিৎসা করার জন্য এবং দাঁত চেকআপের জন্য কারণ মাড়ি দিয়ে রক্ত পড়া একটি কমন বিষয় আবার মুখ দিয়ে দুর্গন্ধ একটি কমন বিষয়। আপনি যদি নিয়মিত দাঁতের পরিচর্যা না করেন তাহলে আপনার মাড়ি দিয়ে রক্ত পড়তে পারে দাঁতের গোড়া দুর্বল হয়ে যেতে পারে আবার মুখে নানা রকম সংক্রমণ হতে পারে। সেজন্য মুখ দিয়ে রক্ত বের হতে পারে যে কোন সময়। 

অনেক সময় মানুষ ঠিকমতো ব্রাশ করে না যার ফলে তাদের মুখে অনেক দুর্গন্ধ হয়ে যায় এবং দাঁতের গোড়া দিয়ে রক্ত বের হতে থাকে তখন মানুষ চিন্তিত হয়ে পড়ে কেন মুখ দিয়ে রক্ত বের হচ্ছে অন্য কোন সমস্যা হলো কিনা ইত্যাদি। 

তবে যাদের এই ধরনের দাঁতের কোন সমস্যা রয়েছে তাদের ছয় মাস পর পর ডাক্তারদের পরামর্শ এবং চিকিৎসা গ্রহণ করা অনেক বেশি দরকারি। অনেক সময় দাঁতের মাড়িতে মানুষের ক্যান্সারের সংক্রমণ হয়। তাই আপনাদের এই সকল বিষয়ে অনেক বেশি সতর্ক হতে হবে এবং নিয়মিত ডাক্তারের পরামর্শ অনুযায়ী চলতে হবে।

আরো দেখুন

সম্পর্কিত লেখা

Leave a Reply

Your email address will not be published.