AA রক্ত সংক্রান্ত

নাক দিয়ে রক্ত আসার কারন কি

কেন লাগবে রক্ত আসে হঠাৎ করে যদি কোন মানুষের নাক দিয়ে রক্ত পড়ে তবে মানুষের মনের মধ্যে এই চিন্তাটি বারবার ঘুরপাক খায়। তবে নাক দিয়ে রক্ত আসে নানা রকম কারণ হতে পারে আমরা আজকে আপনাদের এই বিষয়টি নিয়ে আলোচনা করে কিছু তথ্য জানাবো যেগুলো জেনে থাকলে আপনার অনেক উপকার হবে। নাক দিয়ে রক্ত আসলে মানুষ সাধারণত ভয় পেয়ে যায় তবে নাক দিয়ে রক্ত আসা কারণ হতে পারে অনেক রকম যেমন কোনভাবে নাকে লাগার পরে নাক দিয়ে রক্ত আসতে পারে।

নাক দিয়ে রক্ত পড়া একটি সাধারণ সমস্যা হলেও অনেক সময় এটা অনেক বড় আকার ধারণ করে ফেলে। তাই এ বিষয়ে জেনে রাখা সবারই প্রয়োজন। নাক দিয়ে রক্ত পড়া সমস্যাটি যে কোন বয়সের নারী এবং পুরুষের হতে পারে। শুধু যে নাক কান গলার সমস্যার জন্য নাক দিয়ে রক্ত পড়ে বা মুখ দিয়ে রক্ত আসে এমনটা নয় আরো নানারকম সমস্যার জন্যই রক্ত আসতে পারে। 

অনেক মানুষের উচ্চ রক্তচাপ জনিত সমস্যার জন্য নাক দিয়ে রক্ত পড়ে। যখন শরীরের প্রেসার অতিরিক্ত হয়ে যায় তখন নাক মুখ দিয়ে রক্ত বের হতে থাকে সেজন্য যাদের উচ্চ রক্তচাপ রয়েছে তাদের সতর্ক থাকতে হবে এবং এ বিষয়টার প্রতি বিশেষ নজর দিতে হবে। কারো জন্ডিস বা লিভারের প্রধানও যেমন লিভার সিরোসিস এর মত কোন অসুখ থাকলে তাদের নাক দিয়ে রক্ত বের হতে পারে। অনেক সময় রক্ত জনিত যেকোনো সমস্যার জন্য শরীর থেকে রক্ত বের হতে পারে যেমন অ্যানিমিয়া হিমোফিলিয়া পাপোড়া ইত্যাদি থাকলে নাক দিয়ে রক্ত পড়তে  পারে। 

কিছু কিছু মহিলাদের ক্ষেত্রেও গর্ভকালীন অবস্থায় এ সমস্যাটি হতে পারে সেই জন্য যদি গর্ভকালীন অবস্থায় নাক দিয়ে রক্ত পড়ে তবে ঘরে বসে না থেকে দ্রুত বিশেষজ্ঞ ডাক্তারের কাছে চিকিৎসা গ্রহণ করতে হবে তা না হলে বাচ্চার জন্য ক্ষতিকর হতে পারে। অনেক মানুষ রয়েছে যারা ব্যথা নাশক ওষুধ খায় এবং ব্যাথা শেষ হয়ে গেলেও ওষুধ নিয়মিত খেতে থাকে এই সকল মানুষগুলোর নাক দিয়ে রক্ত বের হতে পারে কারণ ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার মাধ্যমে অনেক সময় নাক এবং মুখ দিয়ে রক্ত বের হয়। সেজন্য যে কোন ওষুধ সেবনের আগে ডাক্তারের পরামর্শ নিতে হবে এবং ডাক্তারের পরামর্শ অনুযায়ী চলতে হবে। 

অনেক সময় কোন কারণে আঘাত পেলে নাকের নাসিকা গ্রন্থি ফেটে যায় কারণ এই আবরনটি অনেক পাতলা থাকে আর তখন নাক দিয়ে রক্ত বের হতে থাকে। আবার শীতের সময় এই সমস্যাটি বেশি দেখা যায় সেজন্য যাদের ঠান্ডা লাগার সমস্যা রয়েছে তারা বেশি সতর্ক থাকতে হবে যেন এই ধরনের সমস্যাগুলো না হয়। অনেক সময় কোন কারনে নাকের মাংস বৃদ্ধি পেয়ে যায় এবং এই মাংস বৃদ্ধির অপারেশন করতে গিয়ে নাক দিয়ে রক্ত বের হতে পারে। নাকের সর্দি সাইনোসাইটি স ইত্যাদি সমস্যার জন্য এটা হতে পারে এবং নাকের ভেতরের টিউমার থাকলে বা ফোঁড়া বের হলে অনেক সময় নাক দিয়ে রক্ত বের হতে থাকে। 

নাকের মাঝখানে পর্দা ছিদ্র থাকলেও রক্ত বের হতে পারে। তবে এই সমস্যা হলে আপনাদের কিছু করণীয় আছে যা করলে আপনারা নাকের রক্ত পড়া থেকে একটু সতর্ক হতে পারবেন। হঠাৎ করে যদি কোন মানুষের নাক দিয়ে রক্ত পড়া শুরু করে তখন আপনি তার নাক চেপে ধরে সামনের দিকে ঝুকিয়ে বোসরাতে হবে তারপর বৃদ্ধাঙ্গুল ও প্রথম আঙ্গুল দিয়ে নাকের দুই ছিদ্র জোরে বন্ধ করে দিতে হবে। 

আর তাকে বলতে হবে হা করে মুখ দিয়ে নিশ্বাস নিতে এবং যত দ্রুত সম্ভব চিকিৎসকের কাছে গিয়ে চিকিৎসা গ্রহণ করাতে হবে। এভাবেই আপনি কোন ব্যক্তিকে প্রাথমিক চিকিৎসা প্রদান করতে পারেন তবে এগুলো আপনার জানা থাকতে হবে সেজন্য আপনাকে আসতে হবে আমাদের ওয়েবসাইটের এই তথ্যগুলো সংগ্রহ করতে। কারণ কখন কে কিভাবে বিপদে পড়ে কেউ বলতে পারে না সেজন্য সব বিষয়ে সতর্ক এবং সঠিক অভিজ্ঞতা রাখলে আপনি যেকোনো সময় মানুষের উপকার করতে পারবেন।

আরো দেখুন

সম্পর্কিত লেখা

Leave a Reply

Your email address will not be published.