A বিশেষজ্ঞ ডাক্তার

কোন রোগের কোন বিশেষজ্ঞ ডাক্তার – সকল রোগের বিশেষজ্ঞ ডাক্তার

বাংলাদেশের সব থেকে বড় সমস্যা হলো আমরা রোগ নির্ণয় করতে পারি না এবং ভুলভাল চিকিৎসা করি। আমাদের গ্রামীণ পরিবেশে ডাক্তারের তুলনায় কবিরাজের চিকিৎসা হয় বেশি যার কারণে অনেক সময় রোগীর অবস্থা আরো বেশি খারাপ হয়ে যায়। কবিরাজি চিকিৎসা কে আমি একেবারেই না বলছি না তবে বর্তমানে যে ভন্ড কবিরাজ গুলোর উদ্ভব হয়েছে সেই ভন্ড কবিরাজ গুলো অতীতের করিয়াজের সব মান সম্মান ধুয়ে ধুলিস্যা করে দিচ্ছে।

যাইহোক আপনি যদি অসুস্থ হন তাহলে সবার প্রথমে আপনাকে রোগ নির্ণয় করতে হবে যে আপনি কোন রোগে আক্রান্ত হয়েছেন। রোগ নির্ণয় করার পরে সেই রোগ অনুযায়ী আপনাকে সেই রোগের বিশেষজ্ঞ ডাক্তারদের কাছে যেতে হবে। আজকের সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমরা এই বিষয়ে আলোচনা করব এবং আপনাদের জানানোর চেষ্টা করব কোন রোগ হলে আপনি কোন বিশেষজ্ঞ ডাক্তারের কাছে যাবেন।

এতে করে আমরা একটি দিকনির্দেশনা দিতে পারব আপনাকে সঠিক চিকিৎসা গ্রহণের ক্ষেত্রে। যেহেতু আমাদের ওয়েবসাইট সব সময় আমাদের পাঠকদের ভালো কিছু প্রোভাইড করার চেষ্টা করে এবং বিভিন্ন রোগ নির্ণয়ের ক্ষেত্রে কিছুটা হলেও হেল্প করে থাকে সেই লোকে আজকে এই ব্যতিক্রমধর্মী আর্টিকেল নিয়ে বসা। আশা করছি আপনাদের চাহিদা অনুযায়ী আমরা কিছু হলেও উপকার করতে পারব।

কোন রোগের জন্য কোন বিশেষজ্ঞ ডাক্তার দেখাতে হবে

সাধারণত আমরা জানি ডাক্তারের ভাগ রয়েছে এবং উচ্চ পর্যায়ে যে ডাক্তারগুলো রয়েছে তারা আলাদা আলাদা বিভাগে চিকিৎসা প্রদান করে থাকে। আপনি যদি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যান দেখবেন সেখানে বেশ কিছু ডাক্তার রয়েছে যারা একেবারে জুনিয়র যারা সব ধরনের রোগের প্রাথমিক চিকিৎসা প্রদান করতে পারবে। কিন্তু আপনি যদি বিশেষজ্ঞ ডাক্তারের খোঁজ করেন তাহলে দেখবেন তাদের বোর্ডে লিখা রয়েছে আলাদাভাবে একটি ভাগ তারা শুধুমাত্র সেই বিভাগের চিকিৎসা প্রদান করার জন্য কর্মরত রয়েছেন।

আপনাদের সুবিধার জন্য মূলত আমরা আজকে সম্পূর্ণ বাংলাতে আপনাদের বোঝানোর চেষ্টা করব কোন বিভাগের ডাক্তারের কাছে কোন রোগ নিয়ে আপনি যাবেন। এ বিষয়টি অনেকেই বুঝতে পারেন না তার কারণ হলো বিভাগ গুলো সম্পন্ন ইংরেজিতে লেখা এবং অনেকেই মনে রাখতে পারেন না বা বুঝতে পারেন না। আপনাদের সুবিধার্থে মূলত আমরা চেষ্টা করব আপনাদের জন্য এই বিষয়গুলো ভেঙে ভেঙে জানাতে।

ত্বক চর্মরোগ বিশেষজ্ঞ ডাক্তার

Dermatologist-ডারমাটোলজিস্ট এমন একটি বিভাগ যে বিভাগে একজন রোগী বিভিন্ন ধরনের চর্মরোগ জনিত সমস্যা নিয়ে যেতে পারেন। এই বিভাগে যারা চর্মরোগে আক্রান্ত হবেন তারাই কেবল যেতে পারেন এবং চর্ম রোগের বিভিন্ন নাম রয়েছে। এই নামগুলো অনুযায়ী চর্ম রোগের বিভিন্ন রোগ হতে পারে দাদ, একজিমা, সরিয়াসিস, ঝুলি, মেছতা, ব্রণ, খুঁজলি, স্কাবিস, ফুসকুড়ির মতো ইত্যাদির। আপনাদের যদি এই রোগের লক্ষণ দেখা দেয় তাহলে আপনি চর্মরোগ বিশেষজ্ঞ অর্থাৎ ডারমাটোলজিস্ট বিভাগে দেখাতে পারবেন।

হৃদরোগ বিশেষজ্ঞ ডাক্তার

Cardiologist – কার্ডিওলজি হচ্ছে বিশেষজ্ঞ ডাক্তারদের বিভাগ। অর্থাৎ যিনি এই বিশেষজ্ঞ ডাক্তার তাকে কার্ডিওলজিস্ট বলা হয়। আপনার যদি সমস্যা থাকে হৃদরোগ নিয়ে তাহলে অবশ্যই কার্ডিয়লজি বিভাগে যে কোন একজন কার্ডিয়লজিস্ট অর্থাৎ হৃদরোগ বিশেষজ্ঞ ডাক্তারকে দেখাতে হবে। এখানে উচ্চ রক্তচাপ অথবা নিম্ন রক্তচাপ থেকে শুরু করে বুকে ব্যথা বা বুকে চাপ ধরে থাকা এই ধরনের রোগের লক্ষণ। আপনারা অবশ্যই সময়মতো বিশেষজ্ঞ ডাক্তারের শরণাপন্ন হবেন।

স্ত্রী রোগ বিশেষজ্ঞ ডাক্তার

Gynecologist –গাইনিকোলজিস্ট তাদেরকে বলা হয় যারা মূলত বিভিন্ন ধরনের স্ত্রীর রোগ এর চিকিৎসা প্রদান করে এবং এই রোগের ওপর একজন বিশেষজ্ঞ ডাক্তার। স্থির রোগের সমস্যার অভাব নেই এবং প্রত্যেকটি মেয়েদের যেকোনো ধরনের সমস্যা হতে পারে। যারা এই ধরনের সমস্যায় ভুগছেন তারা সরাসরি একজন গাইনিকোলজিস্ট ডাক্তারকে দেখাবেন। গাইনিকোলজি হচ্ছে মেয়েদের স্ত্রীরোগ বিশেষজ্ঞ বিভাগ এবং এখানে মেয়েদের সকল ধরনের মেইলি সমস্যা নিয়ে রোগিদের চিকিৎসা প্রদান করা হয়।

দন্ত রোগ বিশেষজ্ঞ ডাক্তার

Dentist- ডেন্টিস্ট সহজ একটি শব্দ এবং সকলেই হয়তো বুঝতে পারে ডেন্টিস্ট এর অর্থ কি। দন্ত অর্থাৎ দাঁত আমাদের যাদের এই ধরনের সমস্যা আছে তারা দাঁতের বিশেষজ্ঞ ডাক্তারকে দেখাতে গেলে সেই ডাক্তারকে ডেন্টিস্ট বলা হয়। আর এই বিভাগকে বলা হয় ডেন্টাল বিভাগ। দাঁতের বিভিন্ন ধরনের ব্যথা এবং মাড়ির বিভিন্ন ধরনের প্রদাহের পাশাপাশি ফিলিং, স্কেলিং ও দাঁত উঠানোসহ নানা জটিল সমস্যার সমাধান করতে পারে এই ডেন্টিস্ট।

চক্ষু বিশেষজ্ঞ ডাক্তার

Ophthalmologist –অফথালমোলজিস্ট মূলত সে ধরনের ডাক্তারকে বোঝায় যারা চক্ষু বিষয়ে বিশেষজ্ঞ। তবে দুঃখের বিষয় হলো বাংলাদেশ চোখের সমস্যা নিয়ে মানুষ খুব কমই বিশেষজ্ঞ ডাক্তারের কাছে যায়। আশেপাশে থাকা চশমার দোকান থেকে যেকোনো একটি চশমা নিয়ে সে যতটা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে তার থেকে বড় ক্ষতিগ্রস্ত করছেন নিজের চোখকে। চোখের যে কোন ধরনের সমস্যার জন্য আপনাকে চোখ খুবই ভাগে যেতে হবে এবং সেখানে থাকা অফথালমোলজিস্ট ডাক্তারের শরণাপন্ন হতে হবে এটাই হচ্ছে সঠিক চিকিৎসা।

অর্থোপেডিক স্পেশালিস্ট বা বিশেষজ্ঞ ডাক্তার

Orthopaedic – একজন ডাক্তারকে অর্থোপেডিক স্পেশালিস্ট বা বিশেষজ্ঞ বলা হয় তখনই যিনি অর্থোপেডিক বিভাগে অভিজ্ঞ এবং বিশেষজ্ঞ হয়ে থাকেন। অর্থপেডিক চিকিৎসা বাংলাদেশ প্রচুর রয়েছে এবং এর পাশাপাশি বহু রোগীও রয়েছে। শারীরিক গঠনের দিক দিয়ে এবং বাংলাদেশের কাজের ধরনের উপর ভিত্তি করে 40 বছরের ঊর্ধ্বে যাওয়ার পরবর্তী সময়ে মানুষের প্রচুর পরিমাণে সমস্যা দেখা দেয়। তার মধ্যে কমন সমস্যা হচ্ছে হাঁটুতে ব্যথা করা কোমরে ব্যথা করা। এছাড়া বিভিন্ন হাড়ের ক্যালসিয়াম জনিত সমস্যা এবং হাড় ক্ষয়জনিত রোগ নিয়ে চিকিৎসা করতে অর্থোপেডিক বিভাগে আপনাকে যেতে হবে। ইনাদের সহজ ভাষায় বলতে গেলে হাড়জোড় বিশেষজ্ঞ বলা হয় এবং ইনারা হাড়ভাঙ্গা থেকে শুরু করে হাড়ের অপারেশন এবং অন্যান্য সকল কার্যক্রম সম্পন্ন করে।

গ্যাস্ট্রোএন্ট্রোলজিস্ট বিশেষজ্ঞ ডাক্তার

Gastroenterologist –গ্যাস্ট্রো ইনটোলজিস্ট হতে সম্পূর্ণ নতুন একটি ডাক্তারের ধরন যারা গ্যাস্টর বিষয়ে বিশেষজ্ঞ তাদেরকে বোঝানো হয়েছে। সম্প্রতি মানুষের খাদ্যাভ্যাস পরিবর্তন হওয়ার কারণে এই ধরনের রোগের প্রভাব ব্যাপকতা প্রচুর পরিমাণে বৃদ্ধি পেয়েছে। গলার সাথে সংযুক্ত খাদ্যনালী থেকে মল্লার পর্যন্ত যে নারীপুরী আছে সবগুলো সমষ্টি নিয়ে পরিপাকতন্ত্র এবং এই পরিপাকতন্ত্রের ত্রুটি এবং কোষ্ঠকাঠিন্যসহ নানা রোগের চিকিৎসা করে থাকেন এই বিশেষজ্ঞ ডাক্তার গুলো।

মেডিসিন স্পেশালিস্ট ডাক্তার

মেডিসিন জড়িত নানা ধরনের সমস্যার জন্য আপনাকে মেডিসিন স্পেশালিস্ট ডাক্তার দেখাতে হবে। মেডিসিন জনিত সমস্যা হতে পারে অত্যন্ত জ্বর এবং পেটের প্রবাহ থেকে শুরু করে উচ্চ রক্তচাপ থেকে শুরু করে নিম্ন রক্তচাপ পর্যন্ত। সাধারণত বলা যেতে পারে যে কোন রোগের প্রাথমিক অবস্থাতে মেডিসিন চিকিৎসার প্রয়োজন পড়ে। এবং এই মেডিসিন চিকিৎসার জন্য অবশ্যই আপনাকে মেডিসিন বিশেষজ্ঞ বা মেডিসিন স্পেশালিস্ট ডাক্তারের কাছে যেতে হবে।

সার্জারি বিশেষজ্ঞ ডাক্তার

সার্জারির মধ্যে রয়েছে প্রচুর ভাগ এবং এই ভাগ গুলোর উপর ভিত্তি করে সার্জারি বিশেষজ্ঞ ডাক্তারদের বিভাগ আলাদা হয়ে গেছে। আমরা নিচে আপনাদের একটি লাইনের মাধ্যমে বোঝানোর চেষ্টা করব সার্জারি বিশেষজ্ঞ ডাক্তারদের পরিচয়।

  • ইএনটি সার্জন তাদেরকে বলা হয় যারা নাক কান গলা বিভাগের সার্জারি করে থাকেন।
  • নিউরোসার্জন যাদের বলা হয় তারা হচ্ছে স্নায়ু রোগ বিশেষজ্ঞ এবং স্নায়ু রোগের বিভিন্ন সার্জারি করে থাকেন।
  • পেডিয়াট্রিক সার্জন হচ্ছে শিশু সার্জারি বিশেষজ্ঞ অর্থাৎ শিশুদের কোন সার্জারির প্রয়োজন হলে পেডিয়াট্রিক সার্জন এর শরণাপন্ন হতে হবে।
  • হৃদরোগ ও বক্ষ সার্জারির বিশেষজ্ঞদের বলা হচ্ছে কার্ডিওথুরাসিস সার্জন। বিদ্যগ অত্যন্ত জটিল একটি ব্যাপার এবং এই জটিল ব্যাপারে যারা সার্জারিতে রয়েছেন তারা অত্যন্ত ভালো মানের বিশেষজ্ঞ ডাক্তার।
  • গ্যাস্ট্রো লিভার সার্জন তাদেরকে বলা হচ্ছে যারা গ্যাসজনিত নানা সমস্যা এবং নানা প্রধান কারণে সার্জারি করে থাকেন।
  • প্লাস্টিক সার্জন অর্থাৎ বর্তমানে প্লাস্টিক সার্জারি অথবা কসমেটিক সার্জারিতে দ্বারা বিশেষজ্ঞ রয়েছেন তাদেরকে সাধারণত প্লাস্টিক সার্জন বলা হয়ে থাকে।

আরো দেখুন

সম্পর্কিত লেখা

Leave a Reply

Your email address will not be published.