A বিশেষজ্ঞ ডাক্তার

স্কিন বিশেষজ্ঞ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল তালিকা মোবাইল নাম্বার ও চেম্বারের ঠিকানা

স্কিন বিশেষজ্ঞ বলতে বোঝানো হয়েছে আপনার শরীরের উপরের অংশে যে ত্বক আছে সেই ত্বকের বিশেষজ্ঞ ডাক্তার। অনেক সময় দেখেছেন ছোট্ট একটি বাচ্চা কিন্তু গোটা শরীলেই ছোট ছোট কি জানি বের হয়েছে যার কারণে তার অত্যাধিক কষ্ট হচ্ছে। কথা বলে দেখলেন তার স্কিনের সমস্যা হয়েছে। প্রথমদিকে অবহেলা করার কারণে এইটা গোটা শরীরে ছড়িয়ে পড়েছে এখন সেই বাচ্চা সব সময় জ্বালায় কাতড়ায়।

আবার আমরা প্রায়ই এমন মানুষকে দেখি তাদের শরীরের বিভিন্ন জায়গাতে চামড়া সাদা হয়ে উঠেছে যেটাকে আমরা সাধারণ ভাষায় শ্বেতী রোগ বলি। এটা শরীরের ত্বকের কোষে এমন একটি রোগ দ্বারা আক্রান্ত হয় যার কারণে কোষের রং পরিবর্তন হয় এবং সেটা আস্তে আস্তে গোটা শরীরে ছড়িয়ে পড়ে। এছাড়াও বিভিন্ন ধরনের চর্মরোগ এলার্জিজনিত সমস্যা এই বিভাগের সমস্যা।

ঢাকা মেডিকেল কলেজ বাংলাদেশের বড় মেডিকেল গুলোর মধ্যে একটি এবং এই মেডিকেল কলেজে চর্ম বা স্কিন বিশেষজ্ঞ ডাক্তার কারা আছে সে সম্পর্কে আজকে আমরা আপনাদের কিছু তথ্য দেব। এতে করে যারা আর্থিকভাবে বাইরে চেম্বারে ডাক্তার দেখাতে পারেন না তাদের সুবিধা হবে এই বিশেষজ্ঞ ডাক্তারগণের কাছে গিয়ে নিজের রোগ নিরাময় সম্পর্কে সাহায্য নিতে। ধৈর্য সহকারে আমাদের সঙ্গে থাকুন যেখানে আপনাদের তথ্য দেওয়া হবে।

স্কিন বিশেষজ্ঞ ডাক্তারের গুরুত্ব

সাধারণত আমাদের শরীরের সৌন্দর্য নির্ভর করে আমাদের ত্বকের ওপর এবং সেই ত্বকে যদি কোন সমস্যা হয় তাহলে অবশ্যই আমাদের জন্য কষ্টের ব্যাপার। সৃষ্টিকর্তা যেমন আমাদের শরীরে বিভিন্ন রোগ দিয়েছেন এবং সে রোগ নিরাময়ের জন্য তিনি ব্যবস্থা করে দিয়েছেন আমাদের বুদ্ধি দিয়ে। প্রাচীনকালে হয়তো এই ধরনের চর্ম রোগের সঠিক চিকিৎসা হতো না বা হলেও গাছ গাছড়ার মাধ্যমে চিকিৎসা প্রদান করা হতো।

আধুনিক কালে বর্তমানে ঔষধ এবং বিভিন্ন ধরনের সার্জারির মাধ্যমে এই ধরনের চর্মরোগ নিরাময় করা যায়। এখন অনেকেই বলতে পারেন চর্ম রোগে আবার সার্জারি কিসের। অবশ্যই চর্মরোগ ও রয়েছে সার্জারি কিন্তু এটার জন্য জটিল রোগের প্রয়োজন আর সেটা থেকে মুক্তি পাওয়ার জন্যই নিয়মিত ডাক্তারের কাছে যেতে হবে আপনাকে। আপনি যদি ঢাকাতে অবস্থান করেন এবং বিশেষজ্ঞ ডাক্তারের কাছে যেতে চান তাহলে ঝটপট ঢাকা মেডিকেল কলেজে চলে যান সেখানে অনেক বিশেষজ্ঞ ডাক্তার আছে যারা স্ক্রিন বিশেষজ্ঞ হিসেবে কর্মরত আছে।

ঢাকা মেডিকেল কলেজের সকল স্কিন বিশেষজ্ঞ ডাক্তারের তালিকা

এই অংশের মাধ্যমে আমরা আপনাদের ঢাকা মেডিকেল কলেজে বর্তমানে কর্মরত সকল স্কিন বিশেষজ্ঞ ডাক্তারের একটি তালিকা দিতে চলেছি। বর্তমানে যারা কর্মরত আছে অধ্যাপক এবং সহকারী অধ্যাপক হিসাবে তাদের পদবীর সঙ্গে তাদের যোগ্যতাও আমরা যুক্ত করার চেষ্টা করব।

ডক্টর রাশেদ মোহাম্মদ খান, ডিডিভি, অধ্যাপক ও বিভাগীয় প্রধান, চর্ম ও যৌন রোগ বিভাগ, ঢাকা মেডিকেল কলেজ।

ডঃ মুহাম্মদ ইমদাদুল হক, ডিডিভি, সহযোগী অধ্যাপক,চর্ম ও যৌন রোগ বিভাগ, ঢাকা মেডিকেল কলেজ।

ডক্টর মাসুদা খাতুন, এমডি,সহযোগী অধ্যাপক,চর্ম ও যৌন রোগ বিভাগ, ঢাকা মেডিকেল কলেজ।

ডক্টর তুষার কান্তি শিকদার, সহকারী অধ্যাপক, চর্ম ও যৌন রোগ বিভাগ ঢাকা মেডিকেল কলেজ।

ডক্টর মোহাম্মদ আনোয়ারুল হাসান, ডিডিভি,সহকারী অধ্যাপক, চর্ম ও যৌন রোগ বিভাগ ঢাকা মেডিকেল কলেজ।

ডঃ মুহাম্মদ কামরুল হাসান, ডিডিভি,সহকারী অধ্যাপক, চর্ম ও যৌন রোগ বিভাগ ঢাকা মেডিকেল কলেজ।

ডক্টর আফসানা নাহিদ, ডিডিভি, এফসিপিএস,সহকারী অধ্যাপক, চর্ম ও যৌন রোগ বিভাগ ঢাকা মেডিকেল কলেজ।

ডাক্তারের সমরেশ চন্দ্র হাজরা,সহকারী অধ্যাপক, চর্ম ও যৌন রোগ বিভাগ ঢাকা মেডিকেল কলেজ।

এই সম্পূর্ণ তথ্যটি আমরা সংগ্রহ করেছি সরাসরি ঢাকা মেডিকেল কলেজের অফিসিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে যেখানে তালিকা আকারে তাদের সকল তথ্য দেওয়া আছে। আপনারা যাতে এই তথ্যগুলো সহজে বুঝতে পারেন তার জন্য আমরা খুব সুন্দর ভাবে তাদের তালিকাটির সাজিয়েছি আশা করব আপনারা বুঝতে পারবেন।

আরো দেখুন

সম্পর্কিত লেখা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *